Asianet News Bangla

সাতসকালে কাঁপল পায়ের তলার মাটি, ভূমিকম্পে দুলে উঠল দেশের তিন প্রান্ত

একই দিনে তিন তিন জায়গায় ভূমিকম্প। দেশের তিন প্রান্ত দুলে উঠল কম্পনে। বুধবার ভোরের দিকে দেশের তিনটি রাজ্যে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছিল।

Three Earthquakes Strike Three Different States Within Hours Of Wednesday bpsb
Author
Kolkata, First Published Jul 21, 2021, 9:17 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একই দিনে তিন তিন জায়গায় ভূমিকম্প। দেশের তিন প্রান্ত দুলে উঠল কম্পনে। বুধবার ভোরের দিকে দেশের তিনটি রাজ্যে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছিল। সর্বাধিক তীব্রতা ছিল রাজস্থানের বিকানেরে। ভোর ৫ টা ২৪ মিনিটে রাজস্থানের বিকানেরে ভূমিকম্পের ঘটনা ঘটে। এখানে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩। 

 

বিকানেরের ভূমিকম্পে উৎসস্থল ছিল রাজস্থানের ৩৪৩ কিমি পশ্চিম-উত্তরপশ্চিমে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি ট্যুইট করে এই তথ্য দেয়। বিকানেরের পাশাপাশি, বুধবার কেঁপে ওঠে মেঘালয়। বুধবার গভীর রাত ২.১০ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১ ম্যাগনিটিউড। 

 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি ট্যুইট করে জানায় মেঘালয়ের টুরা এলাকার উত্তর-উত্তরপূর্বে ৪২ কিমিতে ছিল কম্পনের উৎসস্থল। মাটি থেকে ১০ কিমি গভীরে কম্পন তৈরি হয়। এদিন কেঁপে ওঠে দেশের উত্তর প্রান্ত লাদাখও।

 

ভোর ৪.৫৭ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় লাদাখের লেহতে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায়, লেহর ১৯ কিমি পূর্ব উত্তরপূর্বে কম্পন অনুভূত হয়। গভীরতা ছিল মাটি থেকে ২০০ কিমি ভিতরে। 

Follow Us:
Download App:
  • android
  • ios