আগামী পয়লা ফেব্রুয়ারি বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবারের বাজেট অধিবেশন শুরু হচ্ছে ৩১ জানুয়ারি। চলবে এপ্রিল পর্যন্ত। প্রথম ভাগের বাজেট সেশনের সময়কাল ২১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় ভাগে বাজেট সেশনের সময় ২ মার্চ থেকে ৩ এপ্রিল।

প্রথা মেনেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ দিয়ে শুরু হবে অধিবেশন। সংসদের উভয় কক্ষের যৌথ অধিবেশনে দেশের আর্থিক সমীক্ষা তুলে ধরবেন তিনি। 

সংসদ বিষয়ক ক্যাবিনেট কমিটি বৈঠক বসেই বাজেট অধিবেশনের দিন স্থির করেছে। যার নেতৃত্বে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী আর্থিক অবস্থা। 

এদিকে আবেজট অধিবেশনের আগে বৃহস্পতিবার দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নীতি আয়োগে অনুষ্ঠিত হবে এই বৈঠক। 

বাজেটের আগে প্রিতবারই এই বৈঠক করে কেন্দ্রীয় সরকার। গত জুন মাসে দেশের সেরা ৪০ জন অর্থনীতিবিদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। অর্থনৈতিক মন্দা ও তার ফলে সৃষ্টি হওয়া বেকারত্বের পরিস্থিতি মোকাবিলাই এবার প্রধান চ্যালেঞ্জ অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কাছে।

চলতি অর্থবর্ষে জিডিপি-র হার দাঁড়িয়েছে ৫ শতাংশ। যা গত ১১ বছরের মধ্যে সবচেয়ে কম। এই অবস্থায় মনে করা হচ্ছে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী অর্থনীতিকে চাঙ্গা করতে আয়করে ছাড় বা পরিকাঠামোয় অধিক বিনিয়োগের মতো পদক্ষেপ নিতে পারেন।