মন্দার বাজারে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) বিক্রি করে দেওয়ার সিদ্ধান্তেই সিলমোহর লাগালো কেন্দ্র। বুধবার মন্ত্রিসভার এক বৈঠকের পর বিপিসিএল-সহ মোট পাঁচটি রাষ্ট্রায়ত্ব সংস্থা থেকে সরকারের শেয়ার বেচে দেওয়ার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

ভারত পেট্রোলিয়াম-এ সরকারের ৫৩.২৯ শতাংশ শেয়ার রয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন সেই শেয়ার বেসরকারি হাতে তুলে দেওয়ার আগে অসমের নুমালিগড় পরিশোধনাগারকে বিপিসিএল-এর বাইরে নিয়ে আসা হবে। শেয়ারের সঙ্গে সঙ্গে সংস্থার নিয়ন্ত্রনেও আর সরকারের হাত থাকবে না। 

তালিকায় বিপিসিএল ছাড়া বেসরকারি হাতে তুলে দেওয়া হবে শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়া (এসসিআই), কন্টেইনার কর্প অব ইন্ডিয়া-কে। এছাড়া টিএইচডিসি ইন্ডিয়া, এবং নর্থ ইস্টার্ন ইলেকট্রিক পাওয়ার কর্পোরেশন লিমিটেড (এনইপপো)-র সরকারি শেয়ার বিক্রি করা হবে আরেক রাষ্ট্রায়ত্ব সংস্থা এনটিপিসি লিমিটেডকে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আরও জানিয়েছেন, এই পাঁচটি রাষ্ট্রায়ত্ব সংস্থার শেয়ার বিক্রয় করার পাশাপাশি মন্ত্রিসভা আরও বেশ কিছু রাষ্ট্রায়ত্ব সংস্থায় পরিচালনের নিয়ন্ত্রন রেখে সরকারের শেয়ার ৫১ শতাংশের নিচে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। .

বুধবারই কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভারত পেট্রোলিয়াম, এয়ার ইন্ডিয়ার মতো রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলিকে 'সোনার পাখি' বলেছেন। ওই দিনই পাঁচটি 'সোনার পাখি' উড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মোদী সরকার।