Asianet News Bangla

আগামী ১০০ দিন দেশের জন্য সংকটময়, কোভিডের তৃতীয় তরঙ্গ নিয়ে সতর্ক বার্তা কেন্দ্রের

 করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ নিয়ে সতর্ক বার্তা দিল কেন্দ্র। বলল আগামী দিনগুলিকেসাবধানে থাকতে হবে। একই সঙ্গে জোর দেওয়া হয়েছে টিকাকরণের ওপরেও। 
 

upcoming 100 days will be crucial for third wave of coronavirus said center bsm
Author
Kolkata, First Published Jul 16, 2021, 6:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোটা বিশ্বেই করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ শুরু হয়ে গেছে। ইতিমধ্যেই তা নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার সেই কথা স্মরণ করিয়ে দিয়ে নীতি আয়োগের সদস্য ভিকে পল জানিয়েছে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের দিকে এগিয়ে চলছে গোটা বিশ্ব। কিন্তু ভারতে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গকে রুখে দেওয়ার লক্ষ্যেই কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাস্থ্য মন্ত্রকের প্রেস ব্রিফিংএর সময় এমনটাই জানিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি বলেন 'তৃতীয় তরঙ্গের হাত থেকে রেহাই পেতে আগামী ১০০ দিন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।'

স্বাস্থ্য মন্ত্রক জানিয়এছে, স্পেনে সাপ্তাহিক কোভিড সংক্রমণ ৬৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নেদারল্যান্ডে বেড়েছে প্রায় ৩০০ শতাংশ। থাইল্যান্ডের পরিস্থিতি দিনে দিনে খারাপ হচ্ছে। আফ্রিকার দেশগুলিতেও সংক্রমণ বেড়েছে প্রায় ৫০ শতাংশ। মায়ানমার, মালয়েশিয়া আর বাংলাদেশেও ধীরে ধীরে সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় গোটা দেশের মানুষকে করোনাবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য় মন্ত্রক। নীতি আয়োগের সদস্য আরো জানিয়েছেন, টিকার একটি ডোজ মৃত্যুর হার ৮২ শতাংশ কমাতে সক্ষম হয়েছে। আর দুটি ডোজে মৃত্যুর হার কমবে প্রায় ৯৫ শতাংশ। 

কোভিডের তৃতীয় তরঙ্গের আগে বড় স্বস্তি, শিশুদের টিকা নিয়ে কেন্দ্র তথ্য দিল আদালতকে

সাবধান! এই কোম্পানির সানস্ক্রিনে রয়েছে ক্ষতিকারণ রায়াসনিক, যা থেকে হতে পারে ক্যান্সারও

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে দেশের মানুষ এখনও পর্যন্ত পশুম প্রতিরোধ ক্ষমতা  বা হার্ড ইমিউনিটি গড়ে তুলতে পারেনি। তাই টিকা দেওয়া অত্যান্ত জরুরি। ৫০ শতাংশ আক্রান্তের সংখ্যা কমাতে পারে টিকা। গোটা দেশ এখনও ঝুঁকির মধ্যে পয়েছে। বর্তমানে পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে রয়েছে। এই অবস্থাই গোটা দেশকে বজায় রাখতে হবে বলেও আর্জি জানিয়েছেন তিনি। আর সেই জন আগামী একশো দিন গোটা দেশের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios