বাড়ি বসেই আয় করতে চান কয়েক হাজার টাকা? তবে এবার আপনার জন্য সেই সুযোগই নিয়ে আসতে চলেছে উত্তরপ্রদেশ পুলিশ। উত্তর প্রদেশের বলরামপুর থানায় তরফ থেকে এমনই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানেন কীভাবে বাড়ি বসেই পেয়ে যেতে পারেন হাজার হাজার টাকা?

বলরামপুর থানার সুপারিন্টেন্ডেন্ট অব পুলিশ দেবরঞ্জন বর্মা জানিয়েছেন, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সম্প্রতি একটি যোজনা শুরু করা হয়েছে, যার নাম 'মুখবীর রোজগার যোজনা'। এই যোজনার নিয়ম অনুসারে যে ব্যক্তি ক্রিমিনাল এবং ক্রিমিনালদের বেআইনি কার্যকলাপ সম্পর্কে পুলিশকে তথ্য দিয়ে সাহায্য করতে পারবে, তাঁদের টাকা দিয়ে পুরস্কৃত করা হবে। আর এই পুরস্কারে ঘোষিত টাকার অঙ্কটি কত হবে তা নির্ভর করবে তথ্যের ধরণের ওপর। যেমন ধরা যাক, কোনও গাড়ি চুরির ঘটনায় চুরি হওয়া গাড়ি উদ্ধার করার কাজে পুলিশকে সাহায্য করার ক্ষেত্রে মিলবে ১০০০ টাকা। কোনও ব্যক্তি যদি লাইসেন্স ছাড়া বন্দুক ব্যবহার করছে এমন খবর পুলিশের কাছে পৌঁছে দিলে মিলবে ৫০০০ টাকা। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে অপরাধী এবং অপরাধমুলক যেকোনও বিষয়ে পুলিশের কাছে তথ্য পৌঁছে দিলেই পাওয়া যাবে নগদ অর্থ পুরস্কার। আরও জানানো হয়েছে যে, এক্ষেত্রে সংবাদ সূত্রের নাম গোপন রাখা হবে। এবং তদন্ত করে পুলিশ যদি সেই খবর সত্যি বলে জানতে পারে তবেই তাঁকে নগদ অর্থ দেওয়া হবে অথবা টাকা তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, বিভিন্ন অসামাজিক কাজকর্ম রুখতে মানুষের সাহায্য একান্তভাবে দরকার। তাই সেইকারণেই পুলিশের তরফ থেকে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।