সন্তান জন্ম দেওয়ার পর প্রয়োজনীয় মাতৃত্বকালীন ছুটি তিনি নেননি। সদ্যোজাতকে কোলে নিয়ে কাজে ফিরেছেন। তিনি  আইএএস অফিসার সৌম্যা পাণ্ডে। উত্তর প্রদেশের মোদিনিনগরের সাব ডিভিশনার ম্যাজিস্ট্রেটের পদে রয়েছেন। এই সঙ্গে দায়িত্ব সামলাচ্ছেন করোনাভাইরাসের নোডাল অফিসারের। সৌম্যা পাণ্ডের একটি ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। নেটিজেনরা তাঁকে স্বাগত জানিয়েছেন। 


সৌম্যা জানিয়েছেন করোনাভাইাসের মহামারির কারণে সরকারি কর্মীদের দায়িত্ব অনেকটাই বেড়েছে। ক্রমশই প্রভাব ফেলছে মহামারি। এই সময় নিজের কাজের জায়গা থেকে দূরে থাকা সম্ভব নয় পেশাদার এই মায়ের।  অন্যদিকে বর্তমান সুস্থ রয়েছে তাঁর সদ্যোজাত সন্তান। তাই সন্তানকে কোলে নিয়ে কাজের জগতে ফিরেছেন তিনি। আর সন্তানকে নিজের কাছ ছাড়াও করতে হচ্ছে না। এই বিষয়টাকে বাড়তি সুবিধে হিসেবে দেখছেন তিনি। সৌম্যা একটি ভিডিও বার্তায় জানিয়েছেন তিনি খুবই খুশি। কারণ তাঁর পরিবার তাঁর পাশে দাড়িয়েছে। পাশাপাশি তিনি জানিয়েছেন ভারতে এমন অনেক মহিলা রয়েছেন যাঁদের  সন্তানের জন্ম দেওয়ার পরই সংসারের কাজে হাত লাগাতে। 

তবে করোনা কালে সন্তানকে নিয়ে অফিসে এলেও রীতিমত সচেতন নতুন মা। কারণ তাঁর কাছে আসা ফাইলপত্র বারবার স্যানিটাইজ করছেন তিনি। আর জানিয়েছেন গর্ভস্থ অবস্থায় সহকর্মীদের কাছ থেকে বাড়তি সুবিধে পেয়েছেন তিনি। তাই সন্তানের জন্মদেওয়ার পরে তাঁর শরীর ঠিক থাকায় কাজে যোগ দিতে দুবার ভাবেননি তিনি।