Asianet News BanglaAsianet News Bangla

NDA Women Cadets- সমমনস্ক প্রত্যেক মহিলা ক্যাডেটকে ডিফেন্স অ্যাকাডেমিতে স্বাগত-সেনাপ্রধান

সেনা প্রধান বলেন এনডিএর পোর্টাল ইতিমধ্যেই মহিলা ক্যাডেটদের জন্য খুলে দেওয়া হয়েছে। ভারতীয় সেনাবাহিনী যে কঠোর নিয়মানুবর্তিতা ও পেশাদারিত্বের জন্য বিশ্বজুড়ে খ্যাত, মহিলা ক্যাডেটরাও তার সম্মান বজায় রাখবেন বলে আশাপ্রকাশ করেন তিনি। 

Welcome women cadets to NDA with same sense of fair play, professionalism-Army chief MM Naravane bpsb
Author
Kolkata, First Published Oct 29, 2021, 12:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সমান মানসিকতার (same sense of fair play) ও পেশাদার (professionalism) প্রত্যেক মহিলা ক্যাডেটকে (women cadets) ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি বা এনডিএতে স্বাগত জানালেন সেনাপ্রধান এমএম নারাভানে (Army chief MM Naravane)। তিনি জানান, যে কোনও পুরুষ ক্যাডেটকে টেক্কা দেওয়ার ক্ষমতা মহিলারা রাখেন। তাই সমান পেশাদারি মানসিকতার মহিলা ক্যাডেটদের প্রতিরক্ষা অ্যাকাডেমিতে স্বাগত।

সেনা প্রধান বলেন এনডিএর পোর্টাল ইতিমধ্যেই মহিলা ক্যাডেটদের জন্য খুলে দেওয়া হয়েছে। ভারতীয় সেনাবাহিনী যে কঠোর নিয়মানুবর্তিতা ও পেশাদারিত্বের জন্য বিশ্বজুড়ে খ্যাত, মহিলা ক্যাডেটরাও তার সম্মান বজায় রাখবেন বলে আশাপ্রকাশ করেন তিনি। সেনাপ্রধান এদিন, এনডিএ-র ১৪১তম কোর্সের পাসিং আউট প্যারেড পর্যালোচনা করার পরে ক্যাডেটদের উদ্দেশ্যে এই বক্তব্য রাখেন। 

Welcome women cadets to NDA with same sense of fair play, professionalism-Army chief MM Naravane bpsb

সেনাপ্রধান তার বক্তৃতায় সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবিলায় ক্যাডেটদের নতুন প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলারও আহ্বান জানান। তিনি বলেন, কুচকাওয়াজ পর্যালোচনা করে তিনি অত্যন্ত সম্মানিতবোধ করছেন। এদিন নিজের ক্যাডেট জীবনের স্মৃতি চারণা করেন সেনাপ্রধান। তিনি বলেন ৪২ বছর আগে, যখন আমি একজন ক্যাডেট হিসাবে একই ড্রিল স্কোয়ারে দাঁড়িয়েছিলাম যেমন আপনারা আজ দাঁড়িয়ে আছেন। তখন ভাবিনি এই প্যারেড রিভিউ করার সুযোগ কখনও পাব।

নারাভানের পরামর্শ এই অ্যাকাডেমি থেকে বিভিন্ন ক্যাডেটরা নানা সার্ভিসে ছড়িয়ে যাবেন। কিন্তু মনে রাখতে হবে কোনও নির্দিষ্ট একটি সার্ভিস যুদ্ধে জয় করায় না। এটা টিম ওয়ার্ক। বিভিন্ন ইউনিফর্ম দেশের জন্য লড়ে, তাঁদের একটা উদ্দেশ্য দেশের সেবা। 

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

পিরিয়ডসের সময় এই নিয়মগুলো মানেন তো, জেনে রাখা উচিত পুরুষদেরও

উল্লেখ্য, সম্প্রতি দেশের শীর্ষ আদালতকে দেওয়া একটি হলফনামায় কেন্দ্র জানিয়েছে ২০২২ সালের মে মাস থেকে মহিলারা দেশের তিনটি প্রতিরক্ষা ক্ষেত্রতেই যোগ দেওয়ার পরীক্ষায় বসতে পারবেন। সাধারণত এনডিএ-র প্রবেশিকা পরীক্ষা হয় বছরে দু’বার। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ২০২২ সালের মে মাসের মধ্যেই যাতে মেয়েদের পরীক্ষা দেওয়ার সুষ্ঠু ব্যবস্থা করা যায় তার জন্য তৈরি হচ্ছে নির্দেশিকাও। ২০২২ সালের মে মাসেই পরীক্ষায় বসতে পারবেন ইচ্ছুক মহিলারা। 

Welcome women cadets to NDA with same sense of fair play, professionalism-Army chief MM Naravane bpsb

আদালতের কাছে পাঠানো হলফনামায় কেন্দ্র এও জানিয়েছে, মেয়েদের শারীরিক সক্ষমতার উপযুক্ত মান কী হবে, তা স্থির করা হচ্ছে। এ ছাড়া, পুরুষ ক্যাডেট ও মেয়ে ক্যাডেটদের থাকার জায়গার আলাদা ব্যবস্থা করা হচ্ছে। মেয়েদের জন্য আলাদা করে প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে। গত অগাস্ট মাসে বিচারপতি এস কে কওল ও বিচারপতি হৃষিকেশ রায়ের বেঞ্চ রায় দেয় যে মেয়েদের এই প্রবেশিকা পরীক্ষায় বসার সম্পূর্ণ অধিকার রয়েছে। বরং তাঁদের পরীক্ষা দিতে অনুমতি না দেওয়া বৈষম্যমূলক মনোভাবের পরিচায়ক।

Follow Us:
Download App:
  • android
  • ios