Asianet News BanglaAsianet News Bangla

গাড়ি দুর্ঘটনায় প্রয়াত টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি, কেমন ছিল এই বিজনেস টাইকুনের জীবন

সাইরাস ইংল্যান্ডে তার উচ্চ শিক্ষা শেষ করার আগে মুম্বাইয়ের ক্যাথেড্রাল এবং জন কনন স্কুলে যোগদান করেছিলেন, এরপরে তিনি লন্ডনের ইম্পেরিয়াল কলেজ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং লন্ডন বিজনেস স্কুল থেকে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন।

Who was Cyrus Mistry and what was the relation with tata family bpsb
Author
First Published Sep 4, 2022, 6:57 PM IST

টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি রবিবার মহারাষ্ট্রের পালঘর জেলায় একটি ডিভাইডারে ধাক্কা মারার পর একটি সড়ক দুর্ঘটনায় নিহত হন। পুলিশ জানায়, মিস্ত্রি আহমেদাবাদ থেকে মুম্বাই যাচ্ছিলেন একটি মার্সিডিজ গাড়িতে।

সাইরাস মিস্ত্রি কে ছিলেন?

সাইরাস মিস্ত্রি ছিলেন শাপুরজি পালোনজি গ্রুপের প্রধান পালোনজি মিস্ত্রির ছোট ছেলে, উনিশ শতকে এই গ্রুপ পালোনজি মিস্ত্রির দাদু শুরু করেছিলেন। 

সাইরাস ইংল্যান্ডে তার উচ্চ শিক্ষা শেষ করার আগে মুম্বাইয়ের ক্যাথেড্রাল এবং জন কনন স্কুলে যোগদান করেছিলেন, এরপরে তিনি লন্ডনের ইম্পেরিয়াল কলেজ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি এবং লন্ডন বিজনেস স্কুল থেকে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন।

১৯৯১ সালে, তিনি পারিবারিক ব্যবসায় প্রবেশ করেন, নির্মাণ কোম্পানি শাপুরজি পালোনজি অ্যান্ড কোং লিমিটেডের ডিরেক্টর হন। পালোনজি মিস্ত্রিও টাটা গ্রুপের বোর্ডে বসেন। ২০০৬ সালে, পালোনজি টাটা গ্রুপের বোর্ড থেকে অবসর নেন এবং ৩৮ বছর বয়সী সাইরাস তার জায়গা নেন। ২০১১ সালে, সাইরাসকে টাটা গ্রুপের ডেপুটি চেয়ারম্যান করা হয়েছিল। ১৯৯১ সাল থেকে রতন টাটা এই গ্রুপের নেতৃত্ব দিয়েছিলেন, তার অবসর গ্রহণের পর এক বছর পরে চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার মূল ভার যায় মিস্ত্রির ওপর। 

সাইরাস ছিলেন টাটা গ্রুপের নেতৃত্বদানকারী দ্বিতীয় নন-টাটা। ১৯৯২ সালে, সাইরাস ভারতের অন্যতম বিশিষ্ট আইনজীবী ইকবাল চাগলার একটি মেয়েকে বিয়ে করেন এবং তাদের ছেলেরা মুম্বাইতে তাদের বাবার মতো তাদের শিক্ষা শুরু করে।

২০১২ সালে, সাইরাস আনুষ্ঠানিকভাবে টাটা গ্রুপের চেয়ারম্যান হিসেবে রতন টাটার স্থলাভিষিক্ত হন। চেয়ারম্যান হিসাবে মিস্ত্রির মেয়াদ অক্টোবর ২০১৬ পর্যন্ত স্থায়ী হয়েছিল। এরপর তাকে হঠাৎ বরখাস্ত করা হয়। টাটা সন্সের ষষ্ঠ চেয়ারম্যান ছিলেন সাইরাস। তাঁকে ২০১৬ সালের অক্টোবর-এ পদ থেকে অপসারিত করা হয়েছিল। এন চন্দ্রশেখরন পরে টাটা সন্সের নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

২০২১ সালের মার্চ মাসে, সুপ্রিম কোর্ট ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইব্যুনালের আদেশ বাতিল করে ২০১৯ সালের ডিসেম্বরে। এর জেরে  সাইরাস ফের টাটা সন্স লিমিটেডের চেয়ারপার্সন হিসাবে পুনর্বহাল হন। এসপি গ্রুপ এবং সাইরাস মিস্ত্রি ২০২১ সালের এপ্রিল মাসে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন। কিন্তু এই বছরের মে মাসে সুপ্রিম কোর্ট টাটা বনাম মিস্ত্রি আইনি মামলায় সাইরাসের রিভিউ পিটিশন খারিজ করে দেয়।

Follow Us:
Download App:
  • android
  • ios