এ যেন উলটপুরাণ! মেয়ের জন্য মা নয়, বরং মায়ের জন্য পাত্র খুঁজছেন মেয়েই! 'হবু বাবা'-কে কেমন হতে হবে? তার বিস্তারিত বিবরণ-সহ সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করেছেন তিনি।  বাদ যায়নি মায়ের ছবিও। সোশ্যাল মিডিয়ায় এই পোস্ট প্রশংসা কুড়োচ্ছে নেটিজেনদের। এমন অভিনব উদ্যোগে সাহায্যের হাতও বাড়িয়ে দিয়েছেন অনেকেই। 

ছেলে হোকই কিংবা মেয়ে, দাম্পত্যে পূর্ণতা আনে সন্তান। সন্তানকে বড় করতে গিয়ে নিজেদের সুখ-স্বাচ্ছন্দ্য অবলীলায় ত্যাগ করতেও দ্বিধা করেন না বাবা-মায়েরা।  কালের নিয়মে একদিন সন্তান যখন প্রাপ্তবয়ষ্ক হয়ে যায়, তখন শুরু হয় তাঁর বিয়ের তোড়জোড়।  কিন্তু জীবনের এই চেনা গল্পটাকেই বদলে দিয়েছেন আস্থা বর্মা। তিনিও পাত্র খুঁজছেন। তবে নিজের জন্য নয়, মায়ের জন্য! তা মা যখন বিয়ে করবেন, তখন তাঁর পছন্দটাও তো সবাইকে জানাতে হবে। টুইটারে সেকথাও জানিয়েছেন ওই তরুণী। তিনি লিখেছেন,' ৫০ বছরের হ্যান্ডসাম পাত্র খুঁজছি।  তাঁকে অবশ্যই নিরামিষাশী হতে হবে। মদ্যপান করা চলবে না। এবং প্রতিষ্ঠিত হতে হবে।' আস্থার মা যে বিয়ে করতে অরাজি নন, তাও স্পষ্ট।  কারণ, আস্থার সঙ্গে ওই মহিলার ছবি তো রয়েছে পোস্টে!

সত্যি কথা বলতে, আগের দিনে স্ত্রী প্রয়াত হলে তো কথাই নেই। স্ত্রী থাকতেও দ্বিতীয়বার বিয়ে করতেন অনেক পুরুষই।  এখনও যদি স্ত্রীর মৃত্যু বা ডিভোর্সের পর স্বামী ফের বিয়ে করেন, তাহলে সমস্যা হয় না। তবে কোনও ক্ষেত্রে মহিলাদের দ্বিতীয় বিয়ে করতে গিয়ে বিরূপ মন্তব্য শুনতে হয়।  আর যদি মেয়ে বড় হয়ে যায়, তাহলে তো এই ডিজিটাল যুগেও দ্বিতীয়বার বিয়ের করতে কুণ্ঠাবোধ করেন অনেকেই। মেয়ের মুখ চেয়ে একাই কাটিয়ে দেন গোটা জীবন।  কিন্তু তাতে কী একাকীত্ব ভুলে থাকা যায়! এক্ষেত্রে কিন্তু মায়ের মন বুঝে তাঁর জন্য পাত্রের খোঁজ করছেন মেয়েই। সোশ্যাল মিডিয়ায় আস্তা বর্মার পোস্ট প্রশংসা কুড়োচ্ছে।