প্লাস্টিকের ব্যবহার কম করা নিয়ে সারা বিশ্ব জুড়ে শুরু হয়েছে নানারকমের প্রচারাভিযান। কিন্ত্ু সেইভাবে দেখতে গেলে প্লাস্টিকের ব্যবহার এতটাই বৃদ্ধি পেয়েছে যে, যার ব্যবহার একদিনে কমিয়ে ফেলা খুবই চ্যালেঞ্জিং। কিছু কিছু ক্ষেত্রে প্লাস্টিকের ব্যবহার এতটাই বেশি যে, সেইসব ক্ষেত্রে বিকল্প পদ্ধতি ব্যবহার করার বিষয়টি সাধারণত কারওর মাথায় আসবে না। 

যেমন ধরা যাক স্ট্র। যেকোনও ধরনের সফট ড্রিঙ্ক বা জুস খাওয়ার জন্য একান্ত প্রয়োজনীয় স্ট্রটিও কিন্তু প্লাস্টিকেরই তৈরি। কিন্তু কখনও কি কেউ ভেবে দেখেছেন যে, এই প্লাস্টিকের স্ট্র-এর পরিবর্তে ব্যবহার করা যেতে পারে পরিবেশ-বান্ধব উপাদানের তৈরি স্ট্র? বিষয়টি ভেবে দেখেছেন ভিয়েতনামের এক যুবক। নাম ট্রান মিন তিয়েন। অন্যতম ব্যবহার্য এই স্ট্র তৈরির ক্ষেত্রে এই যুবক যে কেবল অভিনবত্ব নিয়ে এসেছে তা নয়, তার অভাবনীয় সৃষ্টি আজকের দিনে প্লাস্টিকের পরিবর্তে পরিবেশ বান্ধব দ্রব্য ব্যবহারের ক্ষেত্রে যেন একটা নজির সৃষ্টি করেছে। 

তাঁর তৈরি এই স্ট্র একদিকে যেমন খুবই ব্যবহার উপযোগী, অন্যদিকে তেমনই পরিবেশের পক্ষে খুবই সহায়ক। ভিয়েতনােমর এই যুবক স্ট্র তৈরি করেছে ঘাস দিয়ে। ভিয়েতনামে পাওয়া যায় কো ব্যাং নামে এক বিশেষ প্রজাতি ঘাস, যা একেবারেই স্ট্র-এর মতোই। মাঝখানের অংশ ফাঁপা এবং বাইরে থেকে শক্ত। তবে তা যদি রোদে শুকিয়ে নেওয়া হয়, তাহলে আরও শক্ত হয়ে যায়। ইতিমধ্যেই ভিয়েতনামের বাজার দখল করে নিয়েছে এই ঘাসের স্ট্র। 

ফেসবুকে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখানো হয়েছে এই বিস্ময যুবকের স্ট্র তৈরির পদ্ধতি। যেখানে প্রধান উপকরণ এই ঘাস চাষ করা থেকে শুরু করে স্ট্র তৈরি করে তা প্যাকিং করা পর্যন্ত যাবতীয় বিষয়টি সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। তাঁর এই ভাবনা পরিবেশকে রক্ষার প্রচেষ্টাকে এক কদম এগিয়ে দিল, সেকথা বলাই বাহুল্য।