একে করোনা মাহামারীর সঙ্গে যুদ্ধ করছে বিশ্ব। তারমধ্যে ২০২০ সালে সংবাদ মাধ্যম থেকে সোশ্যাল মিডিয়া যেখানেই চোখ যাচ্ছে ভেসে আসছে একের পর এক মন খারাপের খবর। এর মধ্যেই আদুরে এক হিস্ত শাবকের ভিডিও আপনার মন ভাল করে দেবে গ্যারান্টি। আর সেই একরত্তির কাণ্ড দেখে ভালো না বেসে থাকতে পারবেন না আপনিও।

নেটদুনিয়ায় প্রতিদিন  অনেক ভিডিও ভাইরাল হয়। তাদের মধ্যে অনেকগুলোই  থাকে পশুপাখিদের নিয়ে। ভিডিও গুলিতে পশু পাখিদের মজার মজার সব কীর্তিকলাপ হাসি ফোঁটায় নেটিজেনদের ঠোঁটে। এবার নেটদুনিয়ায় ভাইরাল হল সদ্যো জন্মানো একরত্তি এক হাতি ছানার ভিডিও,  মায়ের সাথে হাতি শাবকের সেই আদুরে ভিডিও মুহুর্তে ভাইরাল হয়েছে নেটপাড়ায়।

কেনিয়ার শেলড্রিক ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অনাথ হস্তি শাবকদের দেখভাল করে থাকে। তারাই সম্প্রতি নিজেদের ট্যুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে ছোট্ট হস্তিশাবকের মন ছুঁয়ে যাওয়া এক ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে,  সদ্যোজাত হস্তিশাবকটি  কীভাবে টলমল পায়ে ঘুরে বেড়াচ্ছে মায়ের সঙ্গে। মাত্র একদিন বয়সী ছোট্ট লাপার মা লিনানা-র পিছু পিছু ঘুরে বেড়ানোর এই ভিডিয়ো মন জয় করে নিয়েছে বিশ্ব জুড়ে ছড়িয়ে থাকা  নেটিজেনদের।

ভিডিয়োটি পোস্ট করে শেলড্রিক ওয়াইল্ড লাইফ ট্রাস্টের তরফে লেখা হয়েছে, ‘পিটার প্যাটার... ছোট্ট পায়ের আওয়াজ ঘুরে বেড়াচ্ছে ইথুম্বায়। লিনানার সদ্যোজাত হস্তিশাবক এখানে জন্ম নেওয়া ৩৭তম বেবি এলিফ্যান্ট। এই ভিডিয়োটি যখন শ্যুট করা হয় লাপার একদিনও বয়স পূর্ণ হয়নি।’

 

 

জানা যাচ্ছে, এই শিশু হাতিটির নাম রাখা হয়েছে লাপা। ভিডিওটি যখন শ্যুট  করা হয়েছিল তখন তার একদিনও বয়স সম্পূর্ণ হয় নি। ইথুম্বায় জন্ম নেওয়া ৩৭ তম হস্তি শিশু লাপা। মা লিনানার কাছাকাছি সব সময়ই তাকে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে পুরো ভিডিও জুড়ে।

এর আগেও হস্তি শাবকদের একাধিক ভিডিও নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। কিছুদিন আগেই, সামাজিক মাধ্যম টুইটারে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গিয়েছিল, কয়েকটি হাতির ছানা কাদায় খেলছে। খেলতে খেলতে ঠিক মানুষের শিশুর মতই কাদায় গড়িয়ে পড়ছে তারা। যদিও মানুষের শিশুর মত তাদের বকা ঝকা খেতে হচ্ছে না। বরং মাহুতরাই তাদের গায়ে কাদা মাখিয়ে দিচ্ছে। ভিডিওতে এক মাহুতকে দেখা যায় পাইপের জল দিয়ে তাদের স্নান করিয়ে দিতেও। ভিডিওটি  সোশ্যাল মিডিয়ায়  আসতেই লাইকের বন্যা বয়ে যায়।

 

 

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের আধিকারিক সুসান্ত নন্দা কয়েকদিন আগে একটি ভিডিও পোস্ট করেন। যেখানে আবার দেখা যায় খুদে হাতি ছানা কলার কাদি নিয়ে মহা উৎসাহে খেলে বেড়াচ্ছে। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঝড় তোলে।

 

 

তবে মজার কীর্তি কলাপে বড় হাতিরাও কিন্তু কম যায় না। কয়েকদিন আগে আইএফএস আধিকারিক  সুসান্ত নন্দাই একটি ভিডিও পোস্ট করেন। যেখানে দেখা যায় হঠাৎ করেই একটি হাতি পেছন থেকে এসে তার সঙ্গীকে খালের জলে ফেলে দেয়,  যা দেখে হেসে লুটোপুটি নেট দুনিয়া।