Asianet News BanglaAsianet News Bangla

তালিবানদের জব্দ করতে বড় সিদ্ধান্ত বাইডেন প্রশাসনের, আফগানিস্তানে অস্ত্র বিক্রি বন্ধ করার পথে আমেরিকা

তালিবানদের অধিকৃত আফগানিস্তানে অস্ত্র রফতানি বন্ধ করার পথে মার্কিন যুক্তরাষ্ট্র। জো বাইডেনের প্রশাসনের পক্ষ থেকে তেমনই নোটিশ দেওয়া হয়েছে প্রতিরক্ষা ঠিকাদারদের।  

Biden administration suspends all arms seals to Afghanistan post Taliban takeover bsm
Author
Kolkata, First Published Aug 19, 2021, 7:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবানদের জব্দ করতে রীতিমত কড়া পদক্ষেপ গ্রহণ করল মার্কিন যুক্তরাষ্ট্র। জো বাইডেন প্রশাসন তালিবান অধিকৃত আফগানিস্তানে অস্ত্র বিক্রির ওপর স্থগিতাদেশ জারি করেছে। তালিবানদের আফগানিস্তান দখলের তিন দিন পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তেমনই জানিয়েছে হোয়াইট হাউস। 

মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিক ও সামরিক বিষয়ক প্রতিনিধিরা বলেছেন প্রতিরক্ষা ঠিকাদারদের একটি নোটিশ দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে আপাতত আফগানিস্তানে কোনও রকম অস্ত্র পাঠানো যাবে না। পুরো পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। আফগানিস্তানের পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে। বিশ্বব্যাপী শান্তির উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয় নিরাপত্তা আর মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে আরও প্রসারিত করার জন্য এজাতীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আগামী দিনে এই বিষয়ে আর তথ্য দেওয়া হবে বলেও জানান হয়েছে। 

Afghanistan Crisis: ৭ দুর্ধর্ষ তালিবান নেতা, ২০ বছরের যুদ্ধে নিখুঁত গেমপ্ল্যানই ছিল মূল হাতিয়ার

Afghan Woman: তালিবানদের হাতে বন্দি সালিমা মাজারি, মৃত্যুর সামনে দাঁড়িয়ে সাহসী জেলাশাসক

একাধিক রিপোর্টে বলা হয়েছে আশরাফ ঘানির আফগানিস্তান পতনের সময় তালিবানরা কোটি কোটি মার্কিন অস্ত্র নিজেদের দখলে নিয়েছিল। শুধু অস্ত্র নয়, সাররিক গাড়ি ও সেনা বাহিনীর পোষাকও তালিবানরা দখল করে নিয়েছিল। তালিবানরা যেসব মার্কিন অস্ত্র দখল করেছিল সেগুলি হল- ব্ল্যাক হক হেলিকপ্টার, A-29 সুপার টুকানো আক্রমণকারী বিমান, খনি প্রতিরোধী হামভি, আমেরিকার তৈরি M4 কার্বাইন আর M16 রাইফেল। অন্য একটি তথ্য বলছে মার্কিন যুক্তরাষ্ট্র ২০২০ সাল পর্যন্ত ২২৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র বিক্রি করেছে। 

Afghanistan crisis: গুরুদ্বারে গিয়ে শিখ ও হিন্দুদের নিরাপত্তার আশ্বাস তালিবানদের, দাবি অকালি নেতার

সুইডেনের স্টকহোম ইন্টারন্যাশানাল পিস রিসার্চ ইনস্টিটিউটের রিপোর্টে বলা হয়েছে গত পাঁচ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের মোট ৩৭ শতাংশ অস্ত্র রফতালি হয়েছে। আমেরিকার পাশাপাশি প্রচুর অস্ত্র রফতানি করেছে জার্মানি ও ফ্রান্স। তুলনায় কিছুটা পিছিয়ে রয়েছ রাশিয়া আর চিন। আমেরিকা মধ্য প্রাচ্যের দেশহুলিরে ৪৭ শতাংশ অস্ত্র রফতানি করেছিল। সেখানে সৌদি আরব অস্ত্র রফতানি করেছিল মাত্র ২৪ শতাংশ। 

Biden administration suspends all arms seals to Afghanistan post Taliban takeover bsm

Follow Us:
Download App:
  • android
  • ios