মাস দেড়েক আগেই বড়সড় বিস্ফোরণে কেঁপে উঠেছিল লেবাননের রাজধানী বেইরুট। মঙ্গলবার ফের একবার বড়সড় বিস্ফোরণ ঘটল মধ্যপ্রাচ্যের এই দেশে। তবে এইবার বিস্ফোরণ ঘটেছে দক্ষিণ লেবাননের বন্দরনগরী সিডনের নিকটবর্তী আইন কানা নামে এক গ্রামে। ওই এলাকায় লেবানন সরকারের বিশেষ প্রভাব নেই। এলাকাটি শিয়াপন্থী জঙ্গি সংগঠন হিজবুল্লা গোষ্ঠীর শক্ত ঘাঁটি হিসাবেই পরিচিত।

হিজবুল্লা গোষ্ঠীর পক্ষ থেকে এই বিস্ফোরণের বিষয়ে কোনও সরকারি বিবৃতি দেওয়া হয়নি। তবে তাদের এক নেতা বিস্ফোরণের বিষয়টি মেনে নিয়েছেন। তবে বিস্তারিত কিছু জানাতে রাজি হননি। স্থানীয় আরেক হিজবুল্লা নেতা দাবি করেছেন বিস্ফোরণে কোন হতাহতের ঘটন ঘটেনি। তবে বিস্ফোরণের প্রকৃতি এখনও পরিষ্কার নয় বলেই জানিয়েছেন তিনি।

ফলে ছিক কীভাবে এই বিস্ফোরণ ঘটেছে তা এখনও জানা যায়নি। হিজবুল্লার পক্ষ থেকে বিস্ফোরণের এলাকা ঘিরে রাখা হয়েছে। সাংবাদিকদেরও সেখানো পৌঁছতে দেওয়া হচ্ছে না। স্থানীয় টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হতে দেখা গিয়েছে। গ্রামের মধ্য থেকে ঘন ধোঁয়া উঠতে দেখা গিয়েছে।

বেইরুট বন্দরে বিশাল বিস্ফোরণের সাত সপ্তাহ পর এই রহস্যজনক বিস্ফোরণের ঘটনা ঘটল। বেইরুট বিস্ফোরণের ক্ষেত্রে ভুলভাবে রাখা প্রায় ৩,০০০ টন অ্যামোনিয়াম নাইট্রেটে বিস্ফোরণ ঘটেছিল, কোনও জঙ্গি যোগ ছিল না বলেই দাবি করা হয়েছিল। ওই ঘটনায় প্রায় ২০০ মানুষের মৃত্যু হয়েছিল, আরও ৬,৫০০ মানুষ আহত হয়েছিলেন। কয়েক হাজার ভবন ক্ষতিগ্রস্থ হয়েছিল। কী কারণে ওই বিপুল অ্যামোনিয়াম নাইট্রেটে প্রাথমিকভাবে আগুন লেগেছিল তা এখনও পরিষ্কার নয়। এই ঘটনার জন্য কারা দায়ী, তাও এখনও জানা যায়নি।