মাকড়সা - আটপায়ের লোমশ প্রাণীটি অনেকের কাছেই দারুণ আতঙ্কের। সেই বিভীষিকা আরও বাড়িয়ে দিয়েছে এক মিনিটের একটি ভিডিও। সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল এই চুল খাড়া করা ফুটেজ।

ভিডিও ক্লিপটিতে দেখা যাচ্ছে, একটি কাঠের বিম থেকে ঝুলন্ত অবস্থায়, 'হাউস রেন' নামে চড়াই পাখির মতো একটি ছোট পাখিকে পা দিয়ে চেপে ধরে আস্তে আস্তে গিলে খাচ্ছে একটি ট্যারান্টুলা প্রজাতির মাকড়সা। এমনিতে ট্যারান্টুলা প্রজাতির মাকড়সা মোটেই মানুষের জন্য ক্ষতিকর নয়। তাদের কামড় বিষাক্ত হলেও তা বিশেষ ক্ষতি করে না। তবে এদের লোমশ চেহারাটাই ভয়ঙ্কর। তার মধ্যে পাখি গিলে খাওয়ার দৃশ্য নেটদুনিয়ায় ভয়ের বাতাবরণ তৈরি করেছে।

জার্মানির লিবনিজ ইনস্টিটিউট ফর এভোলিউশন অ্যান্ড বায়োডাইভারসিটি রিসার্চের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জেসন ডানলপ দাবি করেছেন ভিডিওতে যে মাকড়সাটিকে দেখা যাচ্ছে সেটি পিঙ্ক-টোড ট্যারান্টুলা। তিনি জানিয়েছেন সাধারণত ট্যারান্টুলারা পাখি খায় না, তবে কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও হতে পারে। ট্যারান্টুলা সাধারণত চিবিয়ে চিবিয়ে শিকারের শরীর থেকে রস শোষণ করে হাড়গোড় যা থাকে তা ফেলে দেয়। টিকটিকি, ব্যাঙ, ইঁদুরই এদের প্রধান শিকার।

স্মিথসোনিয়ার জাতীয় চিড়িয়াখানা ও জীববিজ্ঞান সংরক্ষণ কেন্দ্র জানিয়েছে, পিঙ্ক-টোড ট্যারান্টুলা গাছে বসবাস করে। তাদের পায়ের শেষের অংশ কিছুটা গোলাপী বর্ণের হওয়ায় এগুলিকে পিঙ্ক-টোড ট্যারান্টুলা বলা হয়। ব্রাজিল ও দক্ষিণ আমেরিকার উত্তরাংশের রেইন ফরেস্টে এই ট্যারান্টুলা মাকড়সাগুলিকে দেখতে পাওয়া যায়।