সারা বিশ্বে ত্রাস তৈরি করেছে মারণ করোনাভাইরাস। কোভিড ১৯ রোগের প্রকোপ থেকে রক্ষা পায়নি ব্রাজিলও। সেই দেশের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর অনুরোধে ভারত সেখানে ওষুধও পাঠিয়েছে। কিন্তু দেশে করোনা মোকাবিলা নিয়ে প্রিসেডেন্টের সঙ্গে মতবিরোধ দেখা দিয়েছিল খোদ স্বাস্থ্যমন্ত্রীর। তার জেরে পদ খোয়ানোর আশঙ্কাও করছিলেন ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক ম্যানডেট্টা। আর তাঁর সেই আশঙ্কাই সত্যি হল এবার। ব্রাজিলে প্রাণঘাতী করোনা ভাইরাস বিস্তারে পদক্ষেপ নিতে গিয়ে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সঙ্গে মতবিরোধ জেরে দেশের  জনপ্রিয় স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক ম্যানডেট্টাকে সরিয়ে দেওয়া হল। তাঁকে বরখাস্ত করলেন  স্বয়ং প্রেসিডেন্ট বোলসোনারো।

করোনা আবহেও পাকিস্তান রাফতানি করছে সন্ত্রাসবাদ, প্রতেবশী দেশকে এবার খোঁচা সেনা প্রধানের

করোনা আক্রান্ত বিশ্বে ভারত যেন 'দেবদূত', হাইড্রক্সিক্লোরোকুইন পেল বিপন্ন ৫৫টি দেশ

করোনা যুদ্ধে অবশেষে মোদীর স্মরণে ইমরান, লকডাউনের মাঝেই পাকিস্তানিদের দেশে ফেরাল ভারত

যদিও প্রেসিডেন্ট বোলসোনারো দাবি করছেন, লুইজ নিজে ইচ্ছেতেই চলে যেতে চেয়েছেন। তবে ব্রাজিলে গত কয়েক সপ্তাহ ধরেই করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় প্রেসিডেন্ট ও স্বাস্থ্যমন্ত্রী পরস্পরবিরোধী বক্তব্য রাখছিলেন। লুইজ ট্যুইটে জানিয়েছেন, তিনি বোলসোনারোর পাঠানো বরখাস্তের নোটিস পেয়েছেন। পাশাপাশি  তাঁর সঙ্গে কাজ করে যাওয়া স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের  সবাইকে ধন্যবাদ  জানিয়েছেন তিনি। তাঁর স্থলাভিষিক্ত হওয়া নতুন স্বাস্থ্যমন্ত্রী নেলসন টাইশকে শুভেচ্ছাও জানিয়েছেন।

দেশে করোনা সংক্রমণ আটকাতে  জনগণকে সামাজিক দূরত্ব অবলম্বন এবং বাড়ির ভেতরে থাকার জন্য অনুরোধ করেছিলেন  লুইজ হেনরিক। আর এ নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে তার তুমুল মতবিরোধ বেঁধে যায়। শুরু থেকেই এই ভাইরাসকে ‘সামান্য ফ্লু’ বলে আসছেন জাইর বোলসোনারো। স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া পরামর্শ  নিয়ে প্রকাশ্যেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেন প্রেসিডেন্ট।করোনা ভাইরাস মোকাবিলায় যেসব প্রদেশের গভর্নর নিজেদের অঞ্চলে লকডাউন ঘোষণা  করেছিলেন এবং  লুইজের প্রশংসা পেয়েছিলেন, তাঁদেরও কড়া সমালোচনা করেন প্রেসিডেন্ট বোলসোনারো।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিনস  বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী  ব্রাজিলে এখনও পর্যন্ত ৩০ হাজার ৬৮৩ জনের শরীরে করোনা ভাইরাস পজিটিভ পাওয়া গিয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে প্রায় দুই হাজার মানুষের।