Asianet News Bangla

একদিনেই তৈরি হল ১০ তলা বাড়ি - কীভাবে সম্ভব করল চিনা সংস্থা, দেখুন


এর আগে ১০ দিনে একটি হাসপাতাল বানিয়েছিল চিন

এবার ১০ ​​তলা ভবন তৈরি করা হল ২৮ ঘন্টা ৪৫ মিনিটে

ব্যবহার করা হল 'লিভিং বিল্ডিং সিস্টেম'

কীভাবে এত দ্রুত তৈরি হল এই ভবন, দেখুন

China s Broad Group builds a 10-storey building within 28 hours in Changsa ALB
Author
Kolkata, First Published Jun 19, 2021, 7:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাস মহামারির একেবারে শুরুর দিনে মাত্র ১০ দিনে একটি হাসপাতাল বানিয়ে তাক লাগিয়ে দিয়েচিল চিন। এার একেবারে রেকর্ড ভাঙা সময়ে একটি ১০ ​​তলা আবাসিক ভবন তৈরি করা হল সেই দেশে। চাংশা শহরে এই ১০ তলা ভবনটি তৈরি করতে সময় লেগেছে মাত্র ২৮ ঘন্টা ৪৫ মিনিট। চিনের ব্রড গোষ্ঠী এই ভবনটি তৈরি করেছে। এই ক্ষেত্রে তারা তাদের যুগান্তকারী 'লিভিং বিল্ডিং সিস্টেম' ব্যবহার করেছ।

গত ১৩ই জুন ব্রড গোষ্ঠী তাদের ইউটিউব চ্যানেলে প্রায় ভবনটি তৈরির বিষয়ে পাঁচ মিনিট দীর্ঘ একটি ভিডিও পোস্ট করেছে। ওই ভিডিওতে তারা দেখিয়েছে, কীভাবে পুরো কাঠামোটি অত দ্রুত তৈরি করা সম্ভব হয়েছে। তারা দাবি করেছে এই 'লিভিং বিল্ডিং সিস্টেম'-এর মডিউল অর্থাৎ একটি ভবনের বিভিন্ন অংশ প্রথমে কারখানায় তৈরি করে নেওয়া হয়। এই অংশগুলি স্বাভাবিক কন্টেটার বা মালবাহী ট্রাকে করে পরিবহন করা যায়। তারপর যেখানে ভবনটি স্থআন করা হবে, সেখানে অত্যন্ত সহজেই শুধুমাত্র নাট-বল্টু দিয়ে ভবনের অংশগুলি জুড়ে দেওয়া যায়।

এই লিভিং বিল্ডিং সিস্টেম'-এর কাঠামোগত উপাদান হিসাবে বিশেষ ইস্পাতের স্ল্যাব ব্যবহার করা হয়েছে। প্রচলিত যে ইস্পাকতের স্ল্যাব থাকে তার চেয়ে এগুলি ১০ গুণ বেশি হালকা এবং ১০০ গুণ বেশি শক্তিশালী।

তবে ব্রড গ্রুপ যে এই প্রথম এমন দ্রুত ববাড়ি বানিয়ে বিশ্বকে চমকে দিল, তা নয়। এর আগে ২০১৫ সালেও এই চিনা সংস্থাটি 'লিভিং বিল্ডিং সিস্টেম' ব্যবহার করে ১৯ দিনে একটি ৫৭ তলা ভবন তৈরি করেছিল।

 

Follow Us:
Download App:
  • android
  • ios