Asianet News BanglaAsianet News Bangla

চিন-নেপাল সীমান্তে ব্যাপক উত্তেজনা, নেপালের বিরোধী নেতাদের উপর বেনজির হামলা চালালো পিএলএ

ভারতের পর নেপাল

এবার চীন সীমান্তে আক্রান্ত নেপালের বিরোধী নেতারা

ছোঁড়া হল কাঁদানে গ্যাসের শেল, চলল গুলি

আহত দুইনেপালি কংগ্রেস নেতা

 

Chinese pla fire tear gas shells at Nepalese opposition team ALB
Author
Kolkata, First Published Oct 10, 2020, 9:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের পর আরও এক দেশের সার্বভৌমত্বের উপর আক্রমণ শানালো বেজিং। এতদিন রাজনীতি নিয়ন্ত্রণের মাধ্যমে নেপালকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছিলেন শি জিনপিং। ভারতের বিরুদ্ধেও উস্কানি দেওয়া হচ্ছিল। কিন্তু, শনিবার যা ঘটল, তাতে নেপালের সঙ্গে সরাসরি চিন সংঘাতে জড়ালো বলা যেতেই পারে। চিন-নেপাল সীমান্তে, নেপালের বিরোধী নেতাদের নিয়ে গঠিত এক পরিদর্শক দলের উপর কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করল চিনা পিএলএ।

জানা গিয়েছে ঘটনাটি ঘটেছে নেপালের হুমলা জেলার নামখা এলাকায়। এখানেই গত কয়েক মাস ধরে চিনারা নেপালের জমি দখল করছে বলে অভিযোগ উঠছিল। স্থানীয়রা দাবি করেছিলেন, নেপালি পক্ষে চিন একটি ভবন নির্মাণ করেছে।  নেপালের বিদেশ মন্ত্রক সেই অভিযোগ উড়িয়ে জানিয়েছিল, ওই ভবনটি যেখানে তৈরি করা হয়েছে, জায়গাটি চিনা পক্ষেই পড়ছে। জরিপ দফতর থেকে সরকারী রেকর্ড, যৌথ ক্ষেত্র পরিদর্শন এবং সীমানা মানচিত্রের রিপোর্টের ভিত্তিতে এই বিষয়টি নিশ্চিত করেছে বলে জানানো হয়েছিল।

এরপর নেপালি কংগ্রেস ও নেপালের আরও কয়েকটি বিরোধী দলের নেতারা এদিন ওই এলাকায় বিষয়টি পরিদর্শনের জন্য গিয়েছিলেন। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ওই পরিদর্শক দলটি চিন-নেপাল সীমান্তের পঞ্চম, ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম স্তম্ভ পরিদর্শন করে নবম নম্বর স্তম্ভের দিকে যেতে নিতেই তাদের উপর টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করে চিনা পিএলএ-র সদস্যরা। তাদের লক্ষ্য করে গুলিও ছোঁড়া হয় হলে অভিযোগ। এই হামলায় নেপালি কংগ্রেসের নেতা জীবন বাহাদুর শাহি এবং নামখা গ্রাম-পুরসভার ভাইস-চেয়ারপার্সন পেনা লামা আহত হন। লামার চোখে হালকা আঘাত লেগেছে বলে জানা গিয়েছে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios