আগামী সপ্তাহ থেকেই ফাইজারের তৈরি করোনা টিকা প্রয়োগ করবে ইংল্যান্ড। একই সময় থেকে বড় আকারে দেশের মানুষের ওপর করোনাভাইরাসের টিকাকরণের প্রস্তুতি শুরু করেছে রাশিয়া। প্রতিষেধক তৈরি প্রায় শেষ পর্যায়ে অক্সফোর্ডের কোভিড প্রতিষেধকের। আর ঠিক তখনই নকল করোনাভাইরাসের টিকা থেকে সাবধান করল ইন্টারপোল।আন্তর্জাতিক এই সংস্থার পক্ষ থেকে জারি করা একটি নোটিশে জানান হয়েছে অসাধু ব্যবয়াসী বা দুষ্কৃতীরা নকল করোনা টিকা বিক্রি করে মুনাফা লাভের চেষ্টা করা শুরু করতে পারে। তারা অন লাইন অথবা অফলাইনে এই প্রক্রিয়া চালাতে পারে বলেও সতর্ক করা হয়েছে। আর এই মর্মে বিশ্বের ১৯৪টি সদস্য দেশকে একটি অরেঞ্জ নোটিশ পাঠান হয়েছে।


ইন্টারপোলের তরফ থেকে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে শুরু হতে পারে মিথ্যাচার, অবৈধ বিজ্ঞাপণ। আর সেই কারণে এখন থেকেই ইন্টারপোস সহযোগী সংস্থাগুলিকে সতর্ক করেছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, একদল মানুষ নকল প্রতিষেধক বিক্রির চক্রান্ত করছে। আর সেইজন্য বিজ্ঞাপণ ও সরবরাহের চেন তৈরি করতে মরিয়া প্রয়াস চালাচ্ছে। আর সেই কারণে সরবরাহ চেনের নিরাপত্তা বাড়াতে বলা হয়েছে। পাশাপাশি  যেসব ওয়েবসাইট থেকে নকল পণ্য বিক্রি করা হয় সেগুলিকেও চিহ্নিত করতে বলা হয়েছে। 

ভারতের চালেই খিদে মিটতে চলেছে চিনাদের, লাদাখ উত্তেজনার মধ্যেই বাণিজ্যনীতিতে বদল ...

টাকা থেকেও কি করোনভাইরাসে সংক্রমণের আশঙ্কা আছে, ইংল্যান্ডের সমীক্ষা স্বস্তি দিল অনেকটা ...

ইন্টারপোল বলেছে, করোনাভাইরাসে প্রতিষেধকটি মানব জীবনে বর্তমানে খুবই গুরুত্বপূর্ণ। আর সেই কারণে প্রতিষেধক নিয়ে সতর্ক করা হয়েছে। ইন্টারপোলের সঙ্গে সমন্বয়ের দায়িত্ব রয়েছে সিবিআই জাতীয় কেন্দ্রীয় ব্যুরো। ইতিমধ্যে সংস্থাটির হাতে ইন্টারপোলের চিঠি এসে পৌঁছেছে বলেও সূত্রের খবর। ইন্টারপোল জানিয়েছে, দুষ্কৃতীরা জাল করোনা টিকার কারবার চালানোর জন্য তাদের ওয়েবসাইটগুলিকে সক্রিয় করতে পারে। অথবা নতুন নতুন ওয়েবসাইট তৈরি করে সেখানে বিজ্ঞাপণ দিতে পারে। তাই সবদিকে কড়া নজরদারী চালাতে বলা হয়েছে।