Asianet News BanglaAsianet News Bangla

তাহলে 'পুরুষও গর্ভাবতী হয়', ফ্যাশন ব্র্র্যান্ড ক্যালভিন ক্লেইনের নতুন বিজ্ঞাপণে জোর চর্চা সোশ্যাল মিডিয়ায়

সোশ্যাল মিডিয়ায় যাঁরা বিজ্ঞাপণকে সাধুবাদ জানিয়েছেন তাঁদের মধ্যে রয়েছে বিজ্ঞাপণের দুই মুখ রবার্তো বেটে ও এরিকা ফার্নান্ডেস। রবার্তো বেটে ব্রাজিজেন মহিলা থেকে পুরুষ হওয়ার এক ব্যক্তি। 

Discussions about Calvin Klein's pregnant trans man ad on social media bsm
Author
Kolkata, First Published May 13, 2022, 11:50 PM IST

আন্তর্জাতিক মাতৃ দিবসে নতুন বিজ্ঞাপণ নিয়ে এসেছিল ফ্যাশন ব্র্যান্ড ক্যালভিন ক্লেইন। নতুন বিজ্ঞাপণে ট্রান্সজেন্টার পুরুষকে  একজন সন্তানসম্ভাব্য পুরুষ হিসেবে দেখান হয়েছে। তবে এই বিজ্ঞাপণটি নিয়ে তুলুম চর্চা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ক্যালভিন ক্লেইনের বিজ্ঞাপণকে অনেকেই 'নতুন পরিবারের বাস্তবতার' সঙ্গে তুলনা করেছে। যেকানে বলা হয়েছে দুজন পুরুষও সন্তানের বাবা-মা হতে পারে। আগের চিন্তুভাবনা পুরোপুরি ভেঙে ফেলা হয়েছে। 

সোশ্যাল মিডিয়ায় যাঁরা বিজ্ঞাপণকে সাধুবাদ জানিয়েছেন তাঁদের মধ্যে রয়েছে বিজ্ঞাপণের দুই মুখ রবার্তো বেটে ও এরিকা ফার্নান্ডেস। রবার্তো বেটে ব্রাজিজেন মহিলা থেকে পুরুষ হওয়ার এক ব্যক্তি।  পাশাপাশি তিনি  একটি রিয়ালিটি শোয়েরও হোস্ট। তিনি তাঁর পোস্টে গর্ভাবস্থা কথা উল্লেখ করেছেন। পাশাপাশি বলেছেন দুজন পুরুষ তাদের পুত্র নোহের জন্মের জন্য অপেক্ষা করছে। তিনি লিখেছেন 'আজ সারা বিশ্বে নারী ও মায়েদের সমর্থনে আমরা নতুন পরিবারের বাস্তবতার কথা তুলে ধরছি। ' তাঁরা দুজনেই সন্তানের আশায় অপেক্ষা করছে। 

বিজ্ঞাপণে রীতিমত স্পষ্ট করে তুলে ধরা হয়েছে পুরুষদের মা হওয়া ও সন্তান ধারণের কাহিনি। সেখানে বেবেবাম্প থেকে রয়েছে সবকিছু। এই পোস্টটি কিছুক্ষণের মধ্যেই ভাইরাল হয়ে যায়। অনেকেই বিজ্ঞাপণের প্রশংসা করেছেন। এক ব্যবহারকারী বলেছেন এটি খুব সুন্দর একটি বিজ্ঞাপণ। মন ছুঁয়ে যাওয়া বিজ্ঞাপণও বলেছেন অনেকে। 

তবে বিরোধিতাও রয়েছে। অনেকেই ব্র্যান্ডটিকে বয়কট করার ডাক দিয়েছেন। এক ব্যবহারকারী  বিজ্ঞাপণের ছবি শেয়ার করে বলেছেন সময়ই এই উত্তর দেবে। এক ব্যবহারকারী বলেছেন গোটি বিষয়টি ট্রান্সফোবিক । তবে এক ব্যবহারকারী বলেছেন এটি কোনও নতুন ধারনা নয়। আবার কোনও গোঁড়ামিও নয়। এটাই খুবই অবাক করা ঘটনা যে ৫০ বছরেরও বেশি সময় পর যারা পিছিয়ে ছিল তারা সেখানেই রয়ে গেছে। রক্ষণশীলতা এগিয়ে আসেনি। গর্ভনিরোধের প্রচারকারী আইকনিক গর্ভাবতী পুরুষ- এই বিজ্ঞাপণ চালু হয়েছে।


এই সামলোচনার প্রতিক্রিয়া জানাতে গিয়ে ক্যালভিল ক্লেইন বলেছে প্রত্যেকেই মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। আর সেটাকে সংস্থা সম্মান জানায়। তবে কিছু অসহিষ্ণ মন্তব্য করা হয়েছে। সেগুলি মুছে ফেলা হবে।  ব্লক করে দেওয়া হতে পারে সেই ধরণের অ্যাকউন্টগুলিও। 

শোয়া-বসা-হাঁটার সময় স্ত্রীকে রাখুন বাম দিকে, তাহলেই সুখের হবে দাম্পত্য

অর্থ প্রাপ্তি - সরকারি চাকরির যোগ, এই চার রাশির ওপর শনির সুনজর ১৭ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত

ওরাল সেক্সের জন্য বিশেষ প্যান্টি, মহিলারা পাবে চরম সুখের অনুভূতি- ছড়াবে না সংক্রমণ

Follow Us:
Download App:
  • android
  • ios