Asianet News BanglaAsianet News Bangla

ভুলেও চুলে কন্ডিশনার ব্যবহার করবেন না, জানুন পরমাণু বিস্ফোরণ নিয়ে কেন এমন মার্কিন সতর্কতা

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নির্দেশিকায় বলা হয়েছে, পারমাণবিক বিস্ফোরণের ক্ষেত্রে নাগরিকদের জন্য করণীয় ও অ-করণীয় নির্দেশ জারি করা হয়েছে। এই বিশেষ দিনটিতে কেউ যাতে চুলে কন্ডিশনার না ব্যবহার করে তারও উল্লেখ রয়েছে।  কী কারণে বিস্ফোরণের দিন চুলে কন্ডিশনার ব্যবহার করবেন না, তারও কারণ উল্লেখ করেছে বিশেষজ্ঞরা। 

do not conditioner on your hair in event of russia ukraine  nuclear war US has issued guidelines BSM
Author
First Published Sep 23, 2022, 10:59 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নির্দেশিকায় বলা হয়েছে, পারমাণবিক বিস্ফোরণের ক্ষেত্রে নাগরিকদের জন্য করণীয় ও অ-করণীয় নির্দেশ জারি করা হয়েছে। এই বিশেষ দিনটিতে কেউ যাতে চুলে কন্ডিশনার না ব্যবহার করে তারও উল্লেখ রয়েছে। বলা হয়েছে  এই ধরনের সর্বনাশা পারমাণবিক ইভেন্টের সময় বড় জিনিস আপনার মন দখল করে নিতে পারে।  কিন্তু নিশ্চিত করুণ , এই দিন আপনার চুলের জন্য মোটেও ভাল দিন নয়। 

যদি পারমাণবিক বোমা বিস্ফোরণ হয় তাহলে বাতাশে তেজস্ত্রিয় ধূলিকণার মেঘ তৈরি হয়। বিস্ফোরণের পরই নাগরিকদের স্নান করে নেওয়ার পরামর্শও দিয়েছে। স্টেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন পরমাণু বিস্ফোরণের পর সকলেই কাপড় ছেড়ে তার বাতিল করে স্নান করার পরামর্শ দিয়েছে। 

নির্দেশিকায় বলা হয়েছে, বিস্ফোরণের পর স্থানের সময় অবশ্যই শ্যাম্পু ব্যবহার করুন। চুল ভাল করে ধুয়ে ফেলুন। কিন্তু কখনই কন্ডিশনার ব্যবহার করবেন না। কারণে কন্ডিশনারে সার্ফ্যস্ট্যান্ট থাকে যা জল দিয়ে ধুয়ে ফেলার পরেও চুলকে তেলতেলে রাখতে সাহায্য করে। আর এই তেলা ভাবের জন্য বিপজ্জনক তেজস্ক্রিয়াতা আপনার চুলে আটকে থাকতে পারে। যা ক্ষতি করতে পারে শরীরের। 

বেশিরভাগ কন্ডিশনারে ক্যাশনিক সার্ফ্যাক্ট্যান্ট থাকে, যা সরাসরি চার্জ করা হয়। যেহেতু চুলের ফাইবারগুলি নেতিবাচকফভাবে চার্জ করে, তারা উভয়ই একে অপরকে আকর্ষণ করে। তাই তেজস্ক্রিয় ধূলিকণার আঠা হিসেবে চুলে আটকে যায়। তেজস্ক্রিয় কণা চুলের ক্ষতি করতে পারে। যার পরিণতি মারাত্মক হতে পারে। 

যদি কেউ পারমাণবিক বিস্ফোরণের সংস্পর্শে এসে থাকে তাহলে তাদের বিকিরণ এড়াতে ইট বা কংক্রীটের বিল্ডিংয়ের ভিতর আশ্রয় নিতে হবে। সুপারিশ করেছে মার্কিন নির্দেশিকা। এভাবে আড়ালে থাকলে চোখ, নাক, মুখে সরাসরি তেজস্ক্রিয় পদার্থ স্পর্ষ করতে পারবে না। 

Follow Us:
Download App:
  • android
  • ios