Asianet News BanglaAsianet News Bangla

গোপনে নিজের বীর্ষই ব্যবহার করতেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ, সন্ধান মিলল ১৭ সন্তানের

অনেকেই সন্তানহীন বাবা-মাই কৃত্রিম গর্ভধারণেক শরণাপন্ন হন

এক স্ত্রীরোগ বিশেষজ্ঞ নিষেক ঘটাতে নিজেরই বীার্ষ ব্যবহার করতেন

বাবা-মা'দের কিছু জানতে দেননি

ডিএনএ পরীক্ষায় খোঁজ মিলল ১৭ সন্তানের

 

 

Dutch gynecologist fathered 17 children at fertility clinic without informing parents ALB
Author
Kolkata, First Published Oct 7, 2020, 9:44 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কৃত্রিম গর্ভধারণ। অনেক সন্তানহীন বাবা-মায়ের কাচেই আশীর্বাদের মতো এই ব্যবস্থা। আর নেদারল্যান্ডস-এর এরকমই এক কৃত্রিম গর্ভধারণ সেন্টারে কর্মরত এক স্ত্রীরোগ বিশেষজ্ঞ কাউকে কিছু না জানিয়ে দিনের পর দিন নিজের বীর্য ব্যবহার করেই সন্তান হতে সাহায্য করেছেন, তাও বারবার সংশ্লিষ্ট বাবা-মা'কে সেই বিষয়ে একেবারে অন্ধকরে রেখে।

এই ভাবে অন্তত ১৭ জন সন্তানের বাবা হয়েছিলেন প্রাক্তন স্ত্রীরোগ বিশেষজ্ঞ জ্যান ওয়াইল্ডসচুট। বেশ কয়েক বছর হল তিনি প্রয়াত। নেদারল্যান্ডস-এর পূর্বপ্রান্তের শহর জুওয়োল-এর সোফিয়া হাসপাতালে তিনি ১৯৮১ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কাজ করতেন। সেই সময়ই তিনি এই কাণ্ড ঘটিয়েছেন বলে জানা গিয়েছে। হসপিটালটি এখন ইসালা হসপিটাল নামে পরিচিত।

হাসপাতালের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ-ফার্টিলিটি ডাক্তার একই সঙ্গে ডাক্তার এবং স্পার্ম ডোনার দুই ভূমিকাতেই থাকবেন, নৈতিক দৃষ্টিকোণ থেকে, ইসালার কাছে তা 'অগ্রহণযোগ্য'। ডিএনএ টেস্টের ফলে অনেকের ক্ষেত্রেই ওই স্ত্রীরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগ নিশ্চিত হয়েছে। তবে মজার বিষয় হল, এই ডোনার সন্তানদের সঙ্গে , জ্যান ওয়াইল্ডসচুট-এর নিজের পরিবারের নিয়মিত ঘনিষ্ঠ যোগাযোগ এবং সুসম্পর্ক রয়েছে।

এই অবস্থায় হাসপাতাল কর্তৃপক্ষ ওই স্ত্রীরোগ বিশেষজ্ঞের একটি ডিএনএ প্রোফাইল তৈরি করে নিয়েছেন। ফলে ওই হাসপাতালের ফার্টিলিটি ক্লিনিকে জন্ম নেওয়া অন্য কেউ যদি জানতে চান যে তাঁরও জৈবিক পিতা  ওয়াইল্ডশুট কিনা, তাহলে তারা তা সহজেই পরীক্ষা করতে পারবে। তবে মহিলাদের জরায়ু কে নিষিক্ত করতে নিজেদের শুক্রাণু ব্যবহার করেছেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ, নেদারল্যান্ডস-এ এমন ঘটনা এই প্রথম নয়। গত বছরই ডিএনএ পরীক্ষার ফলাফলে স্ত্রীরোগ বিশেষজ্ঞ জন কারবাত-এর কমপক্ষে ৪৯ জন সন্তানের খোঁজ পাওয়া গিয়েছিল। তাদের বাবা-মা জনতেনি না, কারবাত নিজের বীর্যই ব্যবহার করেছিলেন।

 

Follow Us:
Download App:
  • android
  • ios