এটাও কি সত্যি হতে পারে? এতদিন তো এই দৃশ্য দেখা গিয়েছে হলিউডি সিনেমা কিংবা কল্পবিজ্ঞানের গল্পে। একটি ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যাতে দেখা যাচ্ছে একটি আরব দেশিয় পোশাক পরা এক ব্যক্তি হেঁটে যাচ্ছেন, তাঁর পিছনে পিছনে চলেছে একটি রোবট। ভিডিওটির সঙ্গের ক্যাপশনে দাবি করা হচ্ছে ওই আরব দেশিয় ব্যক্তি হলেন বাহারিন-এর আমির, আর রোবটটি তাঁর দেহরক্ষী। ওই যন্ত্রমানব দেহরক্ষীকে সঙ্গে নিয়েই তিনি সম্প্রতি দুবাই এসেছেন।

এশিয়ানেট নিউজ বাংলাকেও একজন হোয়াটসঅ্যাপ-এ ভিডিওটি পাঠিয়ে, এই  ভিডিওটি সত্য়ি না নকল তা জানতে চেয়েছেন। এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে প্রথমেই ভিডিওটির কিছু কি-ফ্রেম বের করা হয়। তারপর সেগুলির সাহায্যে গুগল সার্চ ইঞ্জিনে বিপরীত অনুসন্ধান চালানো হয়। আর তাতেই বেরিয়ে আসে আসল সত্য।

দেখা যাচ্ছে ৩০ সেকেন্ডের ভিডিও ফুটেজটি ২০২০ সালের নয়, ২০১৯ সালের। আর ওই ব্যক্তির আসল পরিচয় জানা না গেলেও, নিশ্চিতভাবে তিনি বাহারিন-এর আমির নন আর এটি দুবাই শহরেরও ভিডিও নয়।

ভিডিওটি আসলে আবু ধাবি শহরে ২০১৯ সালে আয়োজিত একটি সামরিক প্রদর্শনীর। নিচে ওই প্রদর্শনীর আসল ভিডিওটি দেওয়া হল। জানা গিয়েছে টাইটান নামে ওই রোবটটি ওই প্রদর্শনীতে দারুণ জনপ্রিয়তা পেয়েছিল।

তাই বাহারিন-এর আমির রোবট দেহরক্ষী নিয়ে দুবাই এসেছেন এই দাবিটি একেবারেই ভুয়ো।