বাংলাদেশে এ বছর থেকে শুরু হচ্ছে মুজিববর্ষ। বিভিন্ন জায়গায় বসেছে কাউন্টডাউন ঘড়ি। দেশজোড়া মানুষের এই আবেগের মাঝেই মুজিববর্ষ নিয়ে কটূক্তি করলেন পুরসভার এক সদস্য়। নাম আজিজুল ইসলাম পিকুল। তিনি ময়মনসিংহের নান্দাইলে  এক পৌরসভার প্রাক্তন মেয়র বলে জানা গিয়েছে।

নান্দাইল থানার ওসি মুনসুর আহমেদ বলেন, অভিযুক্ত পিকুল ফেসবুকে একটি আপত্তিকর পোস্ট করেছিলেন মুজিববর্ষ নিয়ে। তিনি পৌরশহরের চারআনি এলকারা বাসিন্দা। রবিবার সকালে তাঁর বাড়ি থেকেই পুলিশ  তাঁকে গ্রেফতার করে। মুনসুর আহমেদ জানান, মুজিববর্ষ ও রাজনীতি নিয়ে  ফেসবুকে  আপত্তিকর একটি পোস্ট শেয়ার করেন  পিকুল গত শুক্রবার। ওই পোস্টটি স্থানীয় আওয়ামী লিগের কর্মীদের নজরে এলে তাঁরা থানায় অভিযোগ করেন। তারপরেই গ্রেফতার করা হয় তাঁকে।

প্রসঙ্গত, এই বছর থেকে বাংলাদেশে শুরু হচ্ছে মুজিববর্ষ। মুজিববর্ষের ক্ষণগণনা বা কাউন্টডাউন শুরু হয়েছে সেখানে। ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাক জেল থেকে মক্ত হয়ে স্বাধীন বাংলাদেশে ফিরেছিলেন বঙ্গবন্ধু মুজিবর রহমান। ২০২০-র ১৭ মার্চ থেকে ২০২১-এর ১৭ মার্চ পর্যন্ত পালিত হবে মুজিববর্ষ। ঘোষণা করেছে বাংলাদেশ সরকার।

১৯৭১ সালে শুরু বাংলাদেশের মুক্তিযুদ্ধ। পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে পূর্ব পাকিস্তান। ওই বছর ২৫ মার্চের রাতে সামরিকবাহিনীর নেতৃত্বে চলে গণহত্য়া। তারপরই শুরু হয়ে যায় জনযুদ্ধ। এদিকে পাকিস্তানের  জেলে বন্দি অবস্থায় মুজিবরের  ওপর চলে নির্যাতন। বাংলাদেশের স্বাধীনতা লড়াইয়ে এগিয়ে আসেন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি। শেষ অবধি জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ। এদিকে সাড়ে ন-মাস জেলে বন্দি থাকার পর ১৯৭২-এর ১০ জানুয়ারি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশে ফিরে আসেন মুজিবর রহমান। ওইদিন বিকেলেই রেসকোর্স ময়দানে বক্তৃতা দেন তিনি।

এবার শতবর্ষে পা রাখতে চলেছেন বঙ্গবন্ধু। তাই এবছরকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। দেশের নানা জায়গায় বসেছে কাউন্টডাউন ঘড়ি। বাংলাদেশের ৫৩টি জেলা, ২টি উপজেলা,  ১২টি সিটি কর্পোরেশনের ২৮টি আর ঢাকা বিশ্ববিদ্য়ালয়-সহ রাজধানীর ৮৩টি জায়গায় বসানো হয়েছে কাউন্টডাউন ঘড়ি। চলছে ক্ষণগণনা।