Asianet News BanglaAsianet News Bangla

সূর্য থেকে ছুটে এল আগুনের গোলা, রেডিও ব্ল্যাকআউট-বিদ্যুৎ বিপর্যয়ের মুখে পৃথিবী

ভূ-চৌম্বকীয় ঝড় বেশি শক্তিশালী হলে তা স্যাটেলাইট লিঙ্ককে ব্যাহত করে। পৃথিবীর কক্ষপথে চলমান যন্ত্রপাতি এবং ইলেকট্রনিক্সের ক্ষতি করার সম্পূর্ণ ক্ষমতা রাখে। এই ঝড় সৌর বায়ুর তারতম্যের ফলে সৃষ্টি হয় যা পৃথিবীর চুম্বকমণ্ডলের স্রোত, প্লাজমা এবং ক্ষেত্রগুলিতে বড় পরিবর্তন ঘটায়। 

Geomagnetic storm hits Earth, more to follow as Sun erupts with intense activity bpsb
Author
First Published Sep 5, 2022, 6:17 PM IST

রবিবার একটি G-2 ভূ-চৌম্বকীয় ঝড় পৃথিবীতে আঘাত হেনেছে এবং ছোটখাটো G-1 ঝড় চলছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে ভূপৃষ্ঠের বেশ কিছু জায়গায় অরোরা এবং রেডিও ব্ল্যাকআউট তৈরি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের NOA-এর অধীনে মহাকাশ আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র আগে একটি আপডেটে বলেছিল যে G-2 (মধ্যম) ভূ-চৌম্বকীয় ঝড় চৌঠা সেপ্টেম্বর আঘাত হানবে, এতে নষ্ট হয়ে যেতে পারে গোটা পৃথিবীর বিদ্যুত ব্যবস্থার ভারসাম্য। পৃথিবীতে এই সৌর ঝড়ের প্রভাবে শুরু হতে পারে ছোট থেকে মাঝারি আকারের ভূচৌম্বকীয় ঝড়। যা প্রভাব ফেলবে অরোরায়। এর জেরে রেডিও ব্ল্যাকআউটের সমূহ সম্ভাবনা গোটা বিশ্ব জুড়ে। 

জিওম্যাগনেটিক ঝড় কি:

একটি ভূ-চৌম্বকীয় ঝড়, যা একটি চৌম্বকীয় ঝড় নামেও পরিচিত, তখন ঘটে যখন সৌর বায়ুর শক্তি পৃথিবীর পরিবেশের সাথে সংঘর্ষ হয়। এই সময়, সূর্যের পৃষ্ঠে ব্যাপক বিস্ফোরণ ঘটে এবং অত্যন্ত শক্তিশালী আলোর সাথে বিপুল পরিমাণ শক্তি নির্গত হয়, যাকে সূর্যের আলোও বলা হয়। বলা হয়, এই সময়ে ঘণ্টায় কয়েক মিলিয়ন মাইল বেগে মহাকাশে এক বিলিয়ন টনের সমান চৌম্বক শক্তি নির্গত হয়।

যার কারণে সূর্যের বাইরের পৃষ্ঠের কিছু অংশ খুলে যায় এবং এই গর্ত থেকে শক্তি নির্গত হয়। এটা আগুনের গোলা মত দেখায়. এই শক্তি ক্রমাগত বেশ কয়েক দিন নির্গত হয় এবং ক্ষুদ্র পারমাণবিক কণাতে রূপান্তরিত হয়ে মহাবিশ্বে ছড়িয়ে পড়ে, যাকে বলা হয় জিওম্যাগনেটিক স্টর্ম।

Geomagnetic storm hits Earth, more to follow as Sun erupts with intense activity bpsb

ভূ-চৌম্বকীয় ঝড় বেশি শক্তিশালী হলে তা স্যাটেলাইট লিঙ্ককে ব্যাহত করে। পৃথিবীর কক্ষপথে চলমান যন্ত্রপাতি এবং ইলেকট্রনিক্সের ক্ষতি করার সম্পূর্ণ ক্ষমতা রাখে। এই ঝড় সৌর বায়ুর তারতম্যের ফলে সৃষ্টি হয় যা পৃথিবীর চুম্বকমণ্ডলের স্রোত, প্লাজমা এবং ক্ষেত্রগুলিতে বড় পরিবর্তন ঘটায়। ভূ-চৌম্বকীয় ঝড়গুলিকে G1 থেকে G5 পর্যন্ত স্থান দেওয়া হয়েছে, G5 সবচেয়ে শক্তিশালী। G4 বা G5 - পৃথিবীতে জীবন-পরিবর্তনকারী ঘটনা ঘটাতে পারে এবং বিদ্যুৎ দ্বারা চালিত যেকোনো কিছুর ক্ষতি করতে পারে।

অরোরাকে উঁচুতে ঠেলে দেওয়ার পাশাপাশি, এই ঝড়গুলি পাওয়ার গ্রিড এবং পাওয়ার প্লান্ট, রেডিও এবং স্যাটেলাইট যোগাযোগ এবং নেভিগেশন সিস্টেম সহ বৈদ্যুতিক সিস্টেমগুলিকে প্রভাবিত করতে পারে। এই বছরের ফেব্রুয়ারিতে, টেসলা এবং স্পেসএক্সের সিইও ইলন মাস্কের স্টারলিংক প্রকল্পটি একটি বড় ধাক্কা খেয়েছিল যখন একটি ভূ-চৌম্বকীয় ঝড় তার ৪০টি উপগ্রহ ক্ষতিগ্রস্ত করেছিল।

Follow Us:
Download App:
  • android
  • ios