Asianet News BanglaAsianet News Bangla

আরও দৃঢ় ভারত বাংলাদেশ বন্ধন, চালু হল মিতালি এক্সপ্রেস

প্রায় ৫৭ বছর পর উত্তর বঙ্গ-বাংলাদেশ রেল যোগাযোগের নবদিগন্ত উন্মোচিত হলো । অভিন্ন ভাষাভাষী মানুষের হৃদয় জুড়ে গেলো আজকের এই ঐতিহাসিক দিনে।

India Bangladesh bond Stronger, Mitali Express started journey  bpsb
Author
Kolkata, First Published Jun 1, 2022, 11:22 PM IST

মিতালি এক্সপ্রেস। ভারত বাংলাদেশ -এই দুই দেশের সম্পর্কের মজবুতির লক্ষ্যে আরও এক দৃঢ় পদক্ষেপ। বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বুধবার সকালে এ ট্রেনের উদ্বোধন করেন। নয়াদিল্লি থেকে স্থানীয় সময় সকাল ৯টা ২৫ মিনিটে ট্রেনটির ভার্চ্যুয়াল ‘ফ্ল্যাগ অফ’ করেন দুই দেশের রেলমন্ত্রী। বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম গত শনিবার ভারতে যান। মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেসের পর আরও একটি ট্রেন মিতালী এক্সপ্রেস।

ফলে প্রায় ৫৭ বছর পর উত্তর বঙ্গ-বাংলাদেশ রেল যোগাযোগের নবদিগন্ত উন্মোচিত হলো । অভিন্ন ভাষাভাষী মানুষের হৃদয় জুড়ে গেলো আজকের এই ঐতিহাসিক দিনে। মিতালী এক্সপ্রেস ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত চলাচল করবে।

ট্রেনটি হলদিবাড়ি (ভারত)-চিলাহাটি (বাংলাদেশ) রুট দিয়ে চলাচল করবে। মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি ছেড়ে হলদিবাড়ি, চিলাহাটি, পার্বতীপুর হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছাবে।

নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটির দূরত্ব ৭১ কিলোমিটার। চিলাহাটি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনের দূরত্ব ৪৫৩ কিলোমিটার। এ দূরত্বে চলতে ট্রেনটির সময় লাগবে প্রায় ১০ ঘণ্টা। আনুষ্ঠানিক সূচনার আগে তার ট্রায়াল রান হয় সোমবার । এদিন নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ইসলামপুরের আলুয়াবাড়ি পর্যন্ত পরীক্ষামূলক ভাবে মিতালী এক্সপ্রেস চালানো হয়।

করোনী পরিস্থিতিতে দীর্ঘ প্রায় ২ বছর বন্ধ থাকার পর এই ট্রেন চালু হল। সূত্রের খবর, দু’দেশের তরফেই ভার্চুয়াল মাধ্যমে এই রেল পরিষেবার আনুষ্ঠানিক সূচনা হয়। গত বছরের ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেসের উদ্বোধন করেছিলেন। 

ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, এসি কেবিন বার্থের ভাড়া প্রায় ৫ হাজার টাকা। এসি কেবিন চেয়ার কারের ভাড়া প্রায় ৪ হাজার টাকা। এসি চেয়ার কারের ভাড়া প্রায় ৩ হাজার টাকা। বিশেষ সূত্রে খবর এই ট্রেনের ভাড়া ধার্য করা হয়েছে ডলারে। 

নিউ জলপাইগুড়ি থেকে ট্রেন ছাড়বে প্রতি বুধবার ও রবিবার। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ট্রেন ছাড়বে প্রতি সোমবার ও বৃহস্পতিবার। নিউ জলপাইগুড়ি থেকে সকাল ১১টা ৪৫ মিনিটে ছাড়বে মিতালি এক্সপ্রেস। ঢাকা পৌঁছবে রাত সাড়ে ১০টায়। ১০ ঘণ্টায় ৫১৩ কিলোমিটার পথ অতিক্রম করবে মিতালী এক্সপ্রেস। 

Follow Us:
Download App:
  • android
  • ios