জাপানের ভারতীয়দের অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী এদিন জানান, জাপানে বসবাসকারী ভারতীয়দের জন্যই সেখানে 'ব্র্যান্ড ইন্ডিয়া' বিকশিত হয়েছে।  জাপানের রাজধানী টোকিওতে একটি সভায় মোদী বলেন, যেভাবে দীপাবলীর সময়ে প্রদীপ জ্বলে ওঠে, সেখানেই ভারতীয়রা যেখানেই থাকেন, সেখানেই ভারতীয় সংষ্কৃতির আলো বিকশিত হয়। খেলা থেকে শুরু করে ভারতীয় খাবার এবং সংস্কৃতিকে সেই দেশে তুলে ধরেছেন ভারতীয়রাই, বলে মন্তব্য করেন মোদী। 

 

মোদীর জাপান সফরে সবথেকে উল্লেখযোগ্য যে বিষয়টি উঠে এসাছে তা হল 'জয় শ্রী রাম' ধ্বনি। নরেন্দ্র মোদীর ভাষণ শেষ হতেই কোবের হয়োগো প্রিফেকচার গেস্ট হাউস মুখরিত হয়ে উঠল 'জয় শ্রী রাম' ধ্বনিতে। এর পাশাপাশি উঠে এল 'ভারত মাতা কি জয়' এবং 'বন্দে মাতরম' স্লোগানও। প্রসঙ্গত এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় যেভাবে 'জয় শ্রী রাম' ধ্বনি শুনে নিজের মেজাজ হারিয়েছেন, তারপর থেকেই সেই স্লোগান রাজনীতির চর্চায় উঠে এসেছে। আর এবার সেই স্লোগান দেশের সীমানা ছাড়িয়ে পৌঁছে গেল সুদূর জাপানে।

 

প্রসঙ্গত আজ সকালেই জাপানের মাটিতে পা রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওসাকায় ২৮ ও ২৯ জুন ধরে চলা এই পর্যন্ত এই সম্মেলনে নারীর ক্ষমতায়ন, কৃত্রিম বুদ্ধিমত্তা, এবং সন্ত্রাসবাদ দমনের ওপর মূলত আলোকপাত করা হবে বলে জানা গিয়েছে। এছাড়াও ট্রাম্প ও পুতিন-সহ একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেওয়ারও কথা রয়েছে তাঁর। প্রসঙ্গত, ২০২২ সালে ভারতে অনুষ্ঠিত হতে চলেছে জি ২০ সামিট। আর সেই কারণেই এবারের জি ২০ সম্মেলন ভারতের জন্য আগামী দিনের সোপান হয়ে থাকবে, কারণ সেই বছরেই ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসও উদযাপন করা হবে।