Asianet News BanglaAsianet News Bangla

বিপজ্জনক ঝড়ের মুখে পড়তে চলেছে জাপান, জারি চূড়ান্ত সতর্কতা, খালি করা হচ্ছে লাখ লাখ বাড়ি

মিয়াজাকি, কাগোশিমা এবং আমাকুসা সমুদ্রতীরবর্তী শহরগুলিতে ৯৬৫০০০টি বাড়ির বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এনএইচকে জানিয়েছে যে কিউশু দ্বীপের নিশিনোমোট শহরটি চোদ্দ হাজার জনেরও বেশি লোককে পাঁচটি সতর্কতা জারি করেছে

Japan Issues Rare Special Warning Ahead Of Powerful Typhoon Nanmadol, 3 Million Told To Evacuate bpsb
Author
First Published Sep 18, 2022, 3:53 PM IST

জাপানের দিকে দ্রুত এগিয়ে চলেছে টাইফুন নানমাডল। এই ভয়াবহ ঝড়ের কারণে ভয়াবহ ধ্বংসযজ্ঞের হুঁশিয়ারি দিয়েছে জাপানের আবহাওয়া বিভাগ। জাপানের আবহাওয়া বিভাগ একটি সতর্কতা জারি করেছে যে অত্যন্ত বিপজ্জনক নানমাডল টাইফুনটি জাপানের প্রত্যন্ত দ্বীপ মিনামি দাইতো থেকে প্রায় ২৭০ কিলোমিটার দূরে পৌঁছেছে। রোববার এই ঝড় জাপানের উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এই ঝড়ের কারণে প্রচুর বাড়িঘর ক্ষতির মুখে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে।

জাপানের জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে ঝড়ের সময় কিউশুর দক্ষিণ কোগোশিমা এলাকায় প্রবল বৃষ্টি হবে, প্রবল বাতাসের সাথে অনেক জায়গায় ভূমিধসও হতে পারে। এক আধিকারিক স্পষ্টভাবে বলেছেন যে এটি একটি অত্যন্ত বিপজ্জনক ঝড়, তাই কোগোশিমা এলাকাকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

পাবলিক ব্রডকাস্টার এনএইচকে-ওয়ার্ল্ড জাপানের মতে, রবিবার এই অঞ্চলে আঘাত হানতে পারে এমন একটি শক্তিশালী ঝড়ের পূর্বাভাসের আগে দক্ষিণ-পশ্চিম জাপানে প্রায় দুই মিলিয়ন মানুষকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আবহাওয়া কর্মকর্তারা কাগোশিমা প্রিফেকচারের জন্য প্রবল বেগে বওয়া ঝোড়ো বাতাস, বিশাল উঁচু ঢেউ এবং ঝড়বৃষ্টির জন্য জরুরি সতর্কতা জারি করেছেন।

Japan Issues Rare Special Warning Ahead Of Powerful Typhoon Nanmadol, 3 Million Told To Evacuate bpsb

মিয়াজাকি, কাগোশিমা এবং আমাকুসা সমুদ্রতীরবর্তী শহরগুলিতে ৯৬৫০০০টি বাড়ির বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এনএইচকে জানিয়েছে যে কিউশু দ্বীপের নিশিনোমোট শহরটি চোদ্দ হাজার জনেরও বেশি লোককে পাঁচটি সতর্কতা জারি করেছে, যা জাপানের দুর্যোগ সতর্কতা স্কেলের সর্বোচ্চ। 

আবহাওয়া সংস্থা সতর্ক করেছে যে এই এলাকা প্রবল বাতাস, ঝড়বৃষ্টি এবং মুষলধারে বৃষ্টির কারণে বড়সড় বিপদের সম্মুখীন হতে পারে। শনিবার সংবাদ সংস্থা জেএমএর পূর্বাভাস ইউনিটের প্রধান রিউতা কুরোরা বলেছেন, "সর্বোচ্চ সতর্কতা প্রয়োজন। এটি একটি খুব বিপজ্জনক টাইফুন। বাতাস এতটাই প্রবল হবে যে কিছু বাড়ি ভেঙে পড়তে পারে," কুরোরা সাংবাদিকদের বলেন, বন্যা ও ভূমিধসের সতর্কতাও জারি করা হয়েছে।

জাপান সরকারের ফায়ার অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি অনুসারে কিউশুতে এখনও পর্যন্ত ২.৯ মিলিয়ন বাসিন্দাকে সরিয়ে নেওয়ার সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে কাগোশিমা কর্মকর্তারা বলেছেন যে রবিবার সকাল পর্যন্ত ৮,৫০০ জনেরও বেশি লোক ইতিমধ্যে স্থানীয় আশ্রয়কেন্দ্রে রয়েছে।

Japan Issues Rare Special Warning Ahead Of Powerful Typhoon Nanmadol, 3 Million Told To Evacuate bpsb

পূর্ব এশিয়ার এই দেশটিতে এই সময়ে প্রায়ই টাইফুন হয়। প্রতি বছর প্রায় ২০টি এই ধরনের ঝড়ের মুখোমুখি হয়, প্রায়শই ভারী বৃষ্টিপাত হয় যা ভূমিধস বা আকস্মিক বন্যার কারণ হয়। ২০১৯ সালে, টাইফুন হাগিবিস জাপানে আঘাত হেনেছিল যখন এটি রাগবি বিশ্বকাপের আয়োজন করেছিল। সেই প্রাকৃতিক বিপর্যয়ে ১০০ জনেরও বেশি মানুষ মারা যায়। এক বছর আগে, টাইফুন জেবি ওসাকার কানসাই বিমানবন্দর বন্ধ করে দিয়েছিল, ১৪ জনের মৃত্যু হয়েছিল।

২০১৮ সালে, জাপানে বর্ষাকালে পশ্চিম জাপানে বন্যা এবং ভূমিধসে ২০০ জনেরও বেশি লোক মারা যায়। বিজ্ঞানীদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে ঝড়ের তীব্রতা পরিবর্তিত হয়েছে যা চরম আবহাওয়া যেমন তাপপ্রবাহ, খরা এবং আকস্মিক বন্যাকে আরও ঘন ঘন এবং তীব্র করে তুলছে।

Follow Us:
Download App:
  • android
  • ios