সারা পৃথিতেই কার্যকরী কম্পিউটার অ্যান্টিভাইরাস হিসাবে ম্যাকাফি অ্যান্টি-ভাইরাস দারুণ জনপ্রিয়। এই সফটওয়্যারটির নির্মাতা জন ম্যাকাফি-কে মঙ্গলবার স্পেনে গ্রেফতার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে প্রচুর অর্থ উপার্জন করা সত্ত্বেও টানা চার বছর ধরে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে।

জন ম্য়াকাফির বিরুদ্ধে অভিযোগ, যে অর্থ তিনি উপার্জন করতেন, তা নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে না রেখে তিনি দিনের পর দিন কর বিভাগকে ধোকা দিয়ে গিয়েছেন। অন্য লোকের নামে ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ক্রিপ্টোকারেন্সি অ্যাকাউন্টে তিনি উপার্জনের টাকা সঞ্চিত রাখতেন বলে অভিযোগ। এছাড়া, ম্যাকাফি সরকারি কর্তৃপক্ষকে তাঁর সম্পত্তির বিবরণও দেননি। সেগুলিও তিনি কখনই নিজের নামে কেনেননি। মজার বিষয় হচ্ছে যে সমস্ত সম্পত্তির বিবরণ তিনি কর্তৃপক্ষের কাছ থেকে চেপে গিয়েছিলেন, সেগুলির কোনওটিই তাঁর নিজের নামে নেই।

জানা গিয়েছে শেষ পর্যন্ত যদি জন ম্যাকাফি দোষী সাব্যস্ত হন, সেই ক্ষেত্রে কর ফাঁকি দেওয়ার অপরাধে এবং ইচ্ছাকৃতভাবে ট্যাক্স রিটার্ন দাখিল না করায় তাঁর সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে। স্পেনের সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ম্যাকাফির বিরুদ্ধে করা মামলায় বলেছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে টুইটারে     ইনিশিয়াল কয়েন অফারিং (আইসিও) প্রচারের জন্য টুইটার বিটকয়েনে তাঁকে ২৩ মিলিয়ন ডলারের বেশি অর্থ দিয়েছিল। ম্যাকাফি অবশ্য টুইটারের কাছ থেকে এই বিষয়ে কোনও অর্থ গ্রহণের বিষয়টি অস্বীকার করেছিলেন। এছাড়াও অভিযোগপত্রে বলা হয়েছে, ম্যাকাফি আরও অনেক মিথ্যা ও বিভ্রান্তিমূলক কথা বলেছিলেন।