Asianet News BanglaAsianet News Bangla

সৃষ্টির আদি ইতিহাস মেলে ধরছে বৃহস্পতির মত নতুন একটি গ্রহ, জন্ম দিতে চলেছে নতুন চাঁদের


আবিষ্কৃত হওয়া সবচেয়ে কম বয়সী গ্রহগুলির মধ্যে এটি একটি। এটি প্রায় ২০০ জ্যোতির্বিদ্যা ইউনিট বা এর হোস্ট নক্ষত্র থেকে ১৮.৫৯ বিলিয়ন মাইল দূরে রয়েছে। যান নাম AS 209।

Jupiter sized baby planet could give birth to new moons we could watch it  bsm
Author
Kolkata, First Published Aug 12, 2022, 8:00 AM IST

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (জেডব্লিউএসটি)  যখন উদ্ভিদের জীবন ইতিহাস ট্র্যাক করার জন্য প্রস্তুত, জ্যোতির্বিজ্ঞানীরা একটি অনন্য গ্রহ খুঁজে পেয়েছেন, যেটি তার শিশু পর্যায়ে রয়েছে এবং এটি এতই কম বয়সী যে এটি গ্রহের জন্ম সম্পর্কে মূল অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। তবে নতুন এই গ্রহটির আরও একটি আকর্ষনীয় দিক রয়েছে। তা হল এই নতুন গ্রহটি এতটাই নবীন যে এটি একটি চাঁদ বা উপগ্রহের জন্ম দিতে পারে। যা এই গ্রহের বিবর্তন পুরোটাই বিশ্বের বাসিন্দা হয়ে আমারা দেখতে পাব। যা সৃষ্টির আদি ইতিহাস সম্পর্কে রহস্যের আরও একটি পর্দা উন্মোচন করতে পারে বলেও আশা করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। 

এখন পর্যন্ত আবিষ্কৃত হওয়া সবচেয়ে কম বয়সী গ্রহগুলির মধ্যে এটি একটি। এটি প্রায় ২০০ জ্যোতির্বিদ্যা ইউনিট বা এর হোস্ট নক্ষত্র থেকে ১৮.৫৯ বিলিয়ন মাইল দূরে রয়েছে। যান নাম AS 209। পৃথিবী থেকে ৩৯৫ আলোকবর্ষ দূরে অবস্থিত নক্ষত্রটির বয়স মাত্র কয়েক বিলিয়ন বছর। এর গ্রহ, যার বয়স প্রায় ১.৫ মিলিয়ন বছর।


"গ্রহের গঠন অধ্যয়নের সর্বোত্তম উপায় হল গ্রহগুলি গঠনের সময় পর্যবেক্ষণ করা," বলেছেন জাহেন বে, ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক যিনি নতুন আবিষ্কারের নেতৃত্ব দিয়েছেন। দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারস জার্নালে প্রকাশিত গবেষণাটি প্রথমবারের মতো জ্যোতির্বিজ্ঞানীরা একটি এক্সোপ্ল্যানেটের আশেপাশের গ্যাসের ডিস্ক বিশ্লেষণ করেছে, যা কেবল গ্রহের অতীত সম্পর্কেই নয় বরং এর ভবিষ্যতের চাঁদগুলি কীভাবে বিকাশ করবে সে সম্পর্কে আরও তথ্য সরবরাহ করে। 

অ্যাটাকামা লার্জ মিলিমিটার/সাবমিলিমিটার অ্যারে (ALMA) ব্যবহার করে গ্রহ গঠনের রসায়ন বোঝার জন্য MAPS নামে পরিচিত একটি বিস্তৃত প্রোগ্রামের অংশ হিসেবে বিজ্ঞানীরা পাঁচটি তারা পর্যবেক্ষণ করছিলেন। তারা একটি বৃত্তাকার ডিস্কে গ্যাস পর্যবেক্ষণ করেছে এবং তারাকে ঘিরে থাকা গ্যাসের অন্যথায় খালি ফাঁকের মাঝখানে নির্গত আলোর একটি ব্লব খুঁজে পেয়েছে, যা একটি বৃহস্পতি আকারের গ্রহের উপস্থিতি নির্দেশ করে।

AS 209 ডিস্কের এই বৃত্তাকার রিংগুলির ফাঁক এবং অন্যান্য অসঙ্গতিগুলি বিশ্লেষণ করার পরে, গবেষকরা তরুণ গ্রহটিকে চিহ্নিত করেছেন, যা একটি পরিক্রমাগত ডিস্ক নামে পরিচিত উপাদানের মেঘ দ্বারা বেষ্টিত।

আমাদের সৌরজগতের গ্রহগুলি অতীতে কীভাবে গঠিত হয়েছিল তা জানতে আমি সর্বদা কৌতুহলী ছিলাম। আমরা বিভিন্ন উপায়ে সরাসরি আমাদের সৌরজগতের গ্রহগুলি অধ্যয়ন করতে পারি। আমরা গ্রহ, গ্রহাণু এবং ধূমকেতুর নমুনা পেতে পারি। তবে আমরা এখনও অতীতে কী ঘটেছে তা দেখতে পাচ্ছি না, "বে বলেছেন।

কেন আমরা এই শিশু গ্রহ অধ্যয়ন প্রয়োজন?
বিগ ব্যাং হওয়ার পর থেকে এবং মহাবিশ্ব সম্প্রসারিত হতে শুরু করার পর থেকে গ্রহের বিবর্তন বিলিয়ন বিলিয়ন বছর ধরে চলছে। যাইহোক, আমাদের সৌরজগতে গ্রহের গঠন অধ্যয়ন করা কঠিন, বিশেষ করে যদি আপনি সময়ের মধ্যে ফিরে যেতে চান এবং পৃথিবী সহ এই গ্রহগুলির জন্মের সময় পরিস্থিতি দেখতে চান। যদিও গ্রহের তরুণ বয়স এবং আশেপাশের গ্যাস জ্যোতির্বিজ্ঞানীদের গ্রহ গঠন সম্পর্কে বিদ্যমান প্রশ্নের উত্তর দিতে সহায়তা করবে, নতুন সনাক্তকরণে এটি কীভাবে তার নিজের নক্ষত্র থেকে এত দূরে তৈরি হয়েছিল তা বোঝার সুযোগ রয়েছে? গ্রহটি তার তারা থেকে প্রায় 200 AU দূরে এবং একটি জ্যোতির্বিজ্ঞানের একক হল পৃথিবী এবং সূর্যের মধ্যে দূরত্ব। এই বিস্ময়কর দূরত্বটি আরও ভালভাবে বোঝার জন্য, এটিকে নেপচুনের সাথে নতুন গ্রহটির তুলনা করা যেতে পারে। যা সূর্য থেকে মাত্র ৩০ জ্যোতির্বিদ্যা ইউনিট দূরে অবস্থিত।

Follow Us:
Download App:
  • android
  • ios