Asianet News BanglaAsianet News Bangla

Kiribati New Year: বিশ্বে সবার প্রথমে নতুন বছরকে স্বাগত জানায় কিরিবাটি

দ্বীপ কিরিবাটির অন্যতম শহর কিরিটিমাটির বর্ষ বরণ কিন্তু ঢাকা পড়ে যায় সিডনি, নিউইয়র্ক, টোকিও, লন্ডনের রোশনাই জৌলুসে। কিন্তু কেন এই দেশগুলি প্রথম নিউইয়ারকে স্বাগত জানাতে পারে, এর পিছনে রয়েছে বিশেষ কারণ।

Kiribati is the first country to celebrate the New Year bpsb
Author
Kolkata, First Published Dec 31, 2021, 3:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার (Corona Virus) আবহে কেটে গেল আরও একটা বছর (one Year)। অনিশ্চয়তার মেঘে ঢাকা আরও একটা কঠিন বছর কাটাল গোটা বিশ্ব (World)। ২০২২ সালে (2022) পরিস্থিতির উন্নতি হবে, এমন আশা করছেন সকলেই। তবে নিউইয়ার সেলিব্রেশনে যে এবার বেশ কিছুটা ঘাটতি পড়বে, তা বলাই বাহুল্য। করোনা ভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের তান্ডবে বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়িয়েছে। তাই নিউইয়ার সেলিব্রেশনেও সেভাবে চমক রাখবে না বিশ্বের বিভিন্ন দেশ। 

লন্ডনের বিখ্যাত আতশবাজি ইতিমধ্যেই টানা দ্বিতীয় বছরের জন্য বাতিল করা হয়েছে। কিন্তু জানেন কি বিশ্বের প্রথম কোন দেশ নববর্ষকে বরণ করে নেয় ? ঝিনুকে ঘেরা ছোট্ট একরত্তি দেশ কিরিবাটি। ৩৮৮ বর্গ কিলোমিটারের কিছু বেশি এলাকা নিয়ে ক্ষুদে এক দেশ কিরিবাটি। ২০২১ সালকে বিদায় জানাতে প্রস্তুত সব দেশ। এই ছোট্ট কিরিবাটিই সবার প্রথমে স্বাগত জানাতে চলেছে ২০২২ সালকে। অবাক হচ্ছেন শুনে? যদিও এটাই সত্যি। 

Kiribati is the first country to celebrate the New Year bpsb

টোঙ্গা, সামোয়া এবং কিরিবাটি বা ক্রিসমাস দ্বীপের ছোট প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশগুলি প্রথম নববর্ষকে স্বাগত জানায়। দ্বীপ কিরিবাটির অন্যতম শহর কিরিটিমাটির বর্ষ বরণ কিন্তু ঢাকা পড়ে যায় সিডনি, নিউইয়র্ক, টোকিও, লন্ডনের রোশনাই জৌলুসে। কিন্তু কেন এই দেশগুলি প্রথম নিউইয়ারকে স্বাগত জানাতে পারে, এর পিছনে রয়েছে বিশেষ কারণ। কিরিবাটি আন্তর্জাতিক তারিখ রেখার পশ্চিমাংশের সবচেয়ে কাছে অবস্থিত। ১৯৯০ সালের আগে আন্তর্জাতিক তারিখ রেখা কিরিবাতির ওপর দিয়ে যেত, যার ফলে কিরিবাটির দুই অংশে থাকত দুই তারিখ। 

Kiribati is the first country to celebrate the New Year bpsb

পরে আন্তর্জাতিক তারিখ রেখাটি কিরিবাতির সর্বপূর্বের দ্বীপ থেকে প্রায় আড়াই হাজার কিলোমিটার দূরে সরিয়ে নেওয়া হয়। ফলে কিরিবাটি জুড়ে এখন একটি তারিখই থাকে। সবার আগে সামোয়ার সঙ্গে পুরো কিরিবাটি উদযাপন করতে পারে ইংরেজি নববর্ষ। ভৌগোলিক কারণে লন্ডনের গ্রিনিচ মেন টাইম (GMT) থেকে ১৪ ঘন্টা এগিয়ে থাকা কিরিবাটি দ্বীপের কিরিটিমাটি শহরেই বিশ্বে প্রথম ক্যালেন্ডারের পাতা নতুন বছরে ঢুকে পড়ে। বদলে যায় সাল তারিখ।

Kiribati is the first country to celebrate the New Year bpsb

এরপরেই নতুন বছরকে হ্যালো বলবে নিউজিল্যান্ড। GMT অনুযায়ী সকাল ১০.১৫তে নতুন বছর প্রবেশ করবে এই দেশে। ব্রিটেন নতুন বছর উদযাপনের শেষ দেশগুলির মধ্যে একটি। ভারত, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, ঘানা এবং পর্তুগালের মতো একই সময়ে নিউইয়ারকে স্বাগত জানাতে পারবে। নতুন বছরকে স্বাগত জানানোর শেষ জায়গাটি হল বেকার দ্বীপ এবং হাওল্যান্ড দ্বীপ, প্রশান্ত মহাসাগরের দুটি মার্কিন দ্বীপপুঞ্জ। 

Follow Us:
Download App:
  • android
  • ios