Asianet News BanglaAsianet News Bangla

লিবিয়ায় আত্মঘাতী জঙ্গি হামলা চালিয়েছিল ভারতীয়, হাড়হিম করা তথ্য ISIS মুখপত্রে

লিবিয়ায় আত্মঘাতী জঙ্গি হামলা চালিয়েছিল এক ভারতীয়। আইসিস এর মুখপত্র 'ভয়েস অব খুরাসান' তেমনই দাবি করেছে। বলেছে আইসিসএর হয়ে হামলা চালিয়েছিল ভারতের বাসিন্দা এক মালায়ালি তরুণ। যার জন্ম কেরলে।

Malayali has been accused of carrying out terrorist attacks in Libya ISIS spokesman claimed bsm
Author
Kolkata, First Published Aug 21, 2022, 4:19 PM IST

লিবিয়ায় আত্মঘাতী জঙ্গি হামলা চালিয়েছিল এক ভারতীয়। আইসিস এর মুখপত্র 'ভয়েস অব খুরাসান' তেমনই দাবি করেছে। বলেছে আইসিসএর হয়ে হামলা চালিয়েছিল ভারতের বাসিন্দা এক মালায়ালি তরুণ। যার জন্ম কেরলে। প্রথমে খ্রিস্টান সম্প্রদায়ের সদস্য ছিলেন। পরবর্তীকালে ধর্ম পরিবর্তন করে মুসলিম ধর্ম গ্রহণ করেন। গল্ফ এলাকায় কাজ করার সময়ই ধর্ম পরিবর্তন করেন ওই তরুণ তারপরই আইসিসিএ যোগ দেন। তবে হামলাকারীর নাম প্রকাশ করেছেন জঙ্গি সংগঠনের মুখপত্র। পাশাপাশি আইসিসএর তরফ থেকে হামলার দিনক্ষণের কথাও কিছুমাত্র উল্লেখ করা হয়েনি। তবে জানান হয়েছে এই তরুণ আবু বকর আল হিদ নাম গ্রহণ করেই আইসিস-র হয়ে কাজ করতেন। গোয়েন্দ সংস্থাগুলি ঘটনার তদন্ত শুরু করেছে। 'ভয়েস অব খুরাসান' আফগানিস্তান থেকে প্রকাশিত হওয়া আইএস এর একটি মুখপত্র।  


আইএসআইএস এর আগে সিরিয়া থেকে প্রকাশিত একটি মুখপত্রে একই ধরনের দাবি করেছিল। পরে গোয়েন্দা সংস্থা RO, NIA এবং IB তদন্ত করেও ওই ব্যক্তিকে খুঁজে পায়নি। ওই সময় তদন্তের লক্ষ্য ছিল যারা কোনো না কোনোভাবে বিদেশে গিয়ে নিখোঁজ হয়েছেন। কিন্তু যে খ্রিস্টান ধর্মাবলম্বী বিদেশে গিয়ে ধর্মান্তরিত হয়ে আইএসআইএস-এ যোগ দিয়েছেন, তার খোঁজ কোথাও পাওয়া যায়নি। আইএসআইএস মুখপত্রে একই তথ্য আবার শেয়ার করা হলে, গোয়েন্দা বিভাগ আবারও তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। যারা বিদেশে গেছেন এবং ফেরেননি তাদের দিকে নজর দিয়ে আরও একবার তদন্ত করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তার বিদেশ যাওয়া এবং তাকে দেখা না যাওয়া নিয়ে যেসব অভিযোগ উঠেছে সেগুলোকে কেন্দ্র করেও তদন্ত করা হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios