একেবারে যেন রাক্ষুসে মাছ। ওজন তার ২৭০ কেজি। আর লম্বায়, তা প্রায় সাড়ে  আট ফুট। আয়ার ল্যান্ডের সমুদ্রে  ধরা পড়েছিল এমনি এক বিশালাকার টুনা মাছ। বাজারে যার দাম  ভারতীয় মুদ্রায়  ২৩ কোটি  ১৪ লক্ষ ৩০ হাজার  টাকা। এমনি এক মাছকে ধরে নিয়েও অবশ্য ছেড়ে দিলেন ওয়েস্ট কর্কের ডেভ এডওয়ার্ড।

আয়ারল্যান্ডে আজ পর্যন্ত যত মাছ ধরা পড়েছে তারমধ্যে এটি সবথেকে বড় টুনা মাছ বলে দাবি করেছে সেদেশের সংবাদ মাধ্যম। ফেসবুকে নিজেদের পেজে সেই ছবি শেয়ারও করে ওয়েস্ট কর্ক চার্টাস। 

 

ডেভ এয়ওয়ার্ড ও তাঁর দুই সঙ্গী ডারেন ও'সুলিভান ও হেন্ক ভেল্ডম্যান কেউই পেশাদার মৎস্যজীবী নন। মাছ ধরে সমুদ্রে ছেড়ে দেওয়াই তাঁদের কাজ। আটলান্টিকে মাছের সংখ্যা বাড়াতে দীর্ঘদিন ধরে এই কর্মসূচির সঙ্গে যুক্ত রয়েছেন এডওয়ার্ড ও তাঁর সহযোগীরা। সেই কর্মসূচির মাঝেই বঁড়শিতে উঠেছিল এই বিশাল টুনা মাছ। 

জাপানে খাবারের ডিশ হিসাবে খুব জনপ্রিয় টুনা মাছের নান পদ। জাপানে মাছটি বিক্রি করলে মিলত প্রায় তিন মিলিয়ন ইউরো। যদিও লোভ সংবরণ করে মাছটিকে শেষপর্যন্ত জলেই ছেড়ে দেন এয়ওয়ার্ড ও তাঁর সহযোগীরা। ডেভরা ছাড়াও মাছ ধরার এই কর্মসূচিতে  এবার অংশ নিয়েছে ১৪টি নৌকা। আটলান্টিকে মাছের সংখ্যা বাড়াতে এই কর্মসূচি চলবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত।