Asianet News BanglaAsianet News Bangla

পাপুয়া নিউ গিনিতে শক্তিশালী ভূমিকম্প, জোরালো সুনামি সতর্কতা

ভূমিকম্পের কারণে পাপুয়া নিউ গিনির কিছু অংশে বিদ্যুৎ বিভ্রাট এবং ঘর বাড়ির ক্ষতির খবর পাওয়া গেছে। ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় ৩০০ মাইল অর্থাৎ ৪৮০ কিলোমিটার দূরে কম্পন অনুভূত হয়েছিল।

Massive earthquake struck the Eastern New Guinea region in Papua New Guinea bpsb
Author
First Published Sep 11, 2022, 9:40 AM IST

রবিবার সকালে পাপুয়া নিউগিনির পূর্ব দিকে একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে জানা গিয়েছে ৭.৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। বেশ কয়েকটি বাড়ি ও সরকারি ভবনের ক্ষতির খবর পাওয়া গেছে। মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষা সংস্থা জোরালো সুনামির সতর্কতা জারি করেছে। তবে, সংস্থাটি পরে জানায় যে সুনামি হওয়ার আপাতত সম্ভাবনা নেই। 

ভূমিকম্পের কারণে পাপুয়া নিউ গিনির কিছু অংশে বিদ্যুৎ বিভ্রাট এবং ঘর বাড়ির ক্ষতির খবর পাওয়া গেছে। ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় ৩০০ মাইল অর্থাৎ ৪৮০ কিলোমিটার দূরে কম্পন অনুভূত হয়েছিল।

দেশটির পূর্ব দিকের হাইল্যান্ড শহর গোরোকার একটি বিশ্ববিদ্যালয়ের ক্ষয়ক্ষতির ছবি ও ভিডিও শেয়ার করা হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি এলাকা মাদাংয়ের স্থানীয় বাসিন্দারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভূমিকম্পটি আগের বারের তুলনায় অনেক বেশি শক্তিশালী ছিল। মাদাংয়ের কাছে জাইস আবেন রিসর্টের একজন কর্মী হিভি অপোকর বলেন, "এটি খুব শক্তিশালী ঝাঁকুনি ছিল। মনে হচ্ছিল সমুদ্রের উপর বসে আছি।"

ইউএসজিএস জানিয়েছে যে ভূমিকম্পটি কায়ান্তু শহর থেকে প্রায় ৬৭ কিলোমিটার দূরে ৬১ কিলোমিটার বা ৩৮ মাইল গভীরতায় ঘটেছে। পাপুয়া নিউ গিনিতে ভূমিকম্প খুবই সাধারণ ব্যাপার। কারণ এই দেশ প্রশান্ত মহাসাগরের "রিং অফ ফায়ার" এর উপর রয়েছে। টেকটোনিক প্লেটের মধ্যে ঘর্ষণের কারণে ভূমিকম্পের ক্রিয়াকলাপের জন্য একটি হটস্পট এই এলাকা। যার কারণে এটি ঘন ঘন ভূমিকম্পের মুখে পড়ে।

আরও পড়ুন- কাঠমান্ডুর ভূমিকম্পের রেশ ছড়াল উত্তরবঙ্গে, ভারী বৃষ্টির সঙ্গে কাঁপল পাহাড়ের মাটি

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে অস্ট্রেলিয়াতে সুনামি সতর্কতা জারি করা হলেও, আপাতত তা এড়ানো গিয়েছে। তবে পাপুয়া নিউ গিনির বাসিন্দারা সোশ্যাল মিডিয়ায় ফাটা রাস্তা, ক্ষতিগ্রস্ত ভবন ও গাড়ি এবং সুপারমার্কেটের তাক থেকে পড়ে যাওয়া জিনিসপত্রের ছবি এবং ভিডিও শেয়ার করেছেন।

২০১৮ সালে একটি ৭.৫ মাত্রার ভূমিকম্পে পাপুয়া নিউ গিনির দুর্গম পাহাড়ী উচ্চভূমির মাটি কাঁপিয়ে দেয়। সেই জোরালো ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষ মারা যায় এবং হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

আরও পড়ুন- কেমন যাবে ২০২২, পঙ্গপাল হানা, সুনামি, নতুন ভাইরাসের ভবিষ্যৎবাণী বাবা ভাঙ্গার

এদিকে অগাষ্ট মাসের শুরুর দিকেই ভূমিকম্প আঘাত হানে নেপালে। নেপালের বাগমতি প্রদেশের কাঠমান্ডুর কাছে একটি ৪.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। আজ ৬ই আগস্ট, ২০২২, শনিবার ভোরে স্থানীয় সময় ৪:৪১ নাগাদ ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নিচে একটি স্বল্প গভীর দূরত্বে ভূমিকম্পটির রেকর্ড পাওয়া গেছে।

বিগত বছরগুলোয় ভূমিকম্পে বেশ কয়েকবার ক্ষয়ক্ষতির শিকার হয়েছে প্রতিবেশী দেশ নেপাল। ২০২২-এ পদে পদে ফিরে আসছে সেই স্মৃতি। গত সপ্তাহে ৩১ জুলাই রাজধানী কাঠমান্ডু থেকে ১৪৭ কিলোমিটার পূর্বে খোতাং জেলার মারতিম বিরতা এলাকায় একটি ভূকম্পন সৃষ্টি হয়। যার প্রভাবে কেঁপে উঠেছিল নেপাল থেকে শুরু করে প্রায় গোটা উত্তরবঙ্গ। ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ছিল ৬।

Follow Us:
Download App:
  • android
  • ios