Asianet News BanglaAsianet News Bangla

Afghan Girl: বিখ্যাত রিফিউজি এখন কোথায়, মনে পড়ে ন্যাট-জিওর সেই 'সবুজ চোখের' আফগান কন্যাকে

ইতালির প্রধানমন্ত্রী ড্রাঘি কার্যালয় থেকে জানান হয়েছে, আফগানিস্তানের একটি স্বেচ্ছাসেবী সংস্থা শরবত গুলার হয়ে আবেদন জানিয়েছেন। তালিবান অধিকৃত আফগানিস্তানে সেই আফগান মহিলার নিরাপত্তা নেই বলেও জানান হয়েছিল। 

nat geo green eyed afghan girl  most famous refugee now in Italy bsm
Author
Kolkata, First Published Nov 26, 2021, 12:35 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মনে পড়ে সেই সবুজ চোখের আফগান তরুণীকে ( green eyed Afghan girl)? যার চোখে ছিল এক রাশ ভয় বা উদ্বেগ। কুড়ি বছর আগে তালিবানরা যখন আফগানিস্তান দখল করেছিল তখন সেই সন্ত্রস্ত তরুণীর ছবি দেশের গণ্ডী ছাড়িয়ে বিশ্বের অধিকাংশ মানুষের মনেই একটা জায়গা করে নিয়েছিলেন। ন্যাশানাল জিওগ্রাফিক ম্যাগাজিনের কভার পেজের দৌলতে আনকোরা আফগান তরুণী রাতারাতি জনপ্রিয় হয়ে গিয়েছিলেন। সেই শরবর গুলা (Sharabat Gula) এখন কোথায়? যা তালিবানরা আফগানিস্তান (Taliban Takeover Afghanistan) দখলের পর থেকেই এই প্রশ্ন ঘুরে ফিরে আসছিল। সম্প্রতি ইতালি সরকার জানিয়েছে সেই আফগান তরুণী বর্তমানে রয়েছেন ইতালিতে। শুধু তাই নয় তিনি বর্তমানে ইতালির একজন বিখ্যাত রিফিউজিও। 

nat geo green eyed afghan girl  most famous refugee now in Italy bsm

ইতালির প্রধানমন্ত্রী ড্রাঘি কার্যালয় থেকে জানান হয়েছে, আফগানিস্তানের একটি স্বেচ্ছাসেবী সংস্থা শরবত গুলার হয়ে আবেদন জানিয়েছেন। তালিবান অধিকৃত আফগানিস্তানে সেই আফগান মহিলার নিরাপত্তা নেই বলেও জানান হয়েছিল। তারপরই ইতালি সরকার শরবত গুলাকে ইতালিতে নিয়ে আসার ব্যবস্থা করেছ। তাঁকে ইতালিতে থাকার ব্যবস্থাও আগামী দিনে করে দেওয়া হবে বলেও জানান হয়েছে। 

AK-203 Deal: পুতিনের ভারত সফরের আগেই পাকা চুক্তি, তৈরি হবে লক্ষ লক্ষ কালাসনিকভ

Congress: দলে ভাঙন ধরার পরেও কংগ্রেসের গলায় 'বিরোধী ঐক্য', কোন পথে সংসদে রাহুলরা

Al-Zawahiri: আল-কায়দা প্রধান জাওয়াহিরির নতুন ভিডিও, রাষ্ট্রসংঘকে তুলোধনা জঙ্গি নেতার

মার্কিন ফোটোগ্রাফার স্টিভ ম্যাককারি ১৯৮০ সালে পাকিস্তানের একটি একটি ক্যাম্পে শারবত গুলার ছবি তুলেছিলেন। সেই ছবি স্থান পেয়েছিল ন্যাশানাল জিওগ্রাফিকের কভার পেজে। তারপর রাতারাতি বিখ্যাত হয়ে গিয়েছিলেন গুল। শুধু তাই নয় ন্যাশানাল জিওগ্রাফিকের কভার পেজে তাঁর ঠাঁই হওয়ায় তিনি হয়ে ওঠের আফগানিস্তানের সবথেকে বিখ্যাত রিফিউজি। গুলা আগেই জানিয়েছিলেন তিনি অনাথ ছিলেন। ১৯৭৯ সালে সোভিয়েত আক্রমণের প্রায় ৪-৫ বছর পর তিনি পাকিস্তানে চলে আসেন। সেখানেই একটি ক্যাম্পে ছিলেন। তিনি সেই লক্ষাধিক আফগানদের একজন যাঁরা সীমান্ত আশ্রয় চেয়েছিল। ২০১৬ সালে জাল পরিচয়পত্রি নিয়ে পাকিস্তানে বাসকরার অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। তারপর ফেরত পাঠান হয় আফগানিস্তানে। রাষ্ট্রপতির প্রাসাদে তাঁকে সংবর্ধনা দেওয়া হয়। একটি বাড়িও দেওয়া হয়েছিল আফগান প্রশানের তরফ থেকে। তারপর থেকে ২০২১ সাল পর্যন্ত আফগানিস্তানেই ছিলেন তিনি। 

সেপ্টেম্বরের শুরুতে রোম বলেছিল আগস্টে তালিবানরা ক্ষমতা দখলের পর ইতালি প্রায় ৫ হাজার আফগানকে সরিয়ে এনেছে। এই মাসে রোম জানিয়েছে,  দেশটি আফগানিস্তানের প্রথম মহিলা প্রসিকিউটর মারিয়া বশিরককে নাগরিকত্ব দিয়েছে। ৯ সেম্পেম্বর তিনি দেশ ছেড়ে ইতালিতে এসেছেন। ন্যাটোর দেশগুলির মধ্যে ইতালি ছিল অন্যতম। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios