Asianet News BanglaAsianet News Bangla

AK-203 Deal: পুতিনের ভারত সফরের আগেই পাকা চুক্তি, তৈরি হবে লক্ষ লক্ষ কালাসনিকভ

রাশিয়ার ডিসাইন করা AK-203 অ্যাসল্ট রাইফেল উত্তর প্রদেশের নতুন কারখানায় তৈরি করা হবে।প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর উভয় দেশই সংখ্যা, দাম ও প্রক্রিয়ার ক্ষেত্রে চুক্তি করতে সম্মত হয়েছে।

Ahead of Russian president Putin's visit defence ministry clears 5000 cr rs ak 203 deal bsm
Author
Kolkata, First Published Nov 24, 2021, 12:27 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চিন ও পাকিস্তানের মোকাবিলায় ভারতীয় সেনা বাহিনীর শক্তি বাড়াতে আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যেদে ভারতেই তৈরি করবে AK-203 অ্যাসল্ট রাইফেল। আগামী ৫ ডিসেম্বর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russian President Putin)ভারত সফরে (India Visit) আসবেন। তার আগেই প্রতিরক্ষা মন্ত্রক (Ministry Defence) আত্মনির্ভর ভারত প্রকল্পের (Make In India) উদ্যোগে ভারতীয় সেনা বাহিনীর জন্য সাড়ে সাত লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরির চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল মঙ্গলবার ৫০০০ কোটি টাকার বেশি কালাশনিকভ চুক্তির চূড়ান্ত অনুমোদন দিয়েছে। যা যৌথ উদ্যোগে তৈরি হবে আমেথির অস্ত্র নির্মাণ কারখানায়। 

Kangana Ranaut: বিপাকে কঙ্গনা, 'খালিস্তানি সন্ত্রাসবাদী' মন্তব্যের বিরুদ্ধে এফআইআর দায়ের

রাশিয়ার ডিসাইন করা AK-203 অ্যাসল্ট রাইফেল উত্তর প্রদেশের নতুন কারখানায় তৈরি করা হবে।প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর উভয় দেশই সংখ্যা, দাম ও প্রক্রিয়ার ক্ষেত্রে চুক্তি করতে সম্মত হয়েছে। চুক্তিতে বলা হয়েছে সশন্ত্র বাহিনীর জন্য ভারত আগামী ১০ বছরের মধ্যে ৬, ০১, ৪২৭ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরি করবে। প্রথমে ৭০ হাজার AK-203 অ্যাসল্ট রাইফেল রাশিয়ায় তৈরি হবে। তারপর ধীরে ধীরে প্রযুক্তি স্থানান্তর করে ভারতে তৈরির প্রক্রিয়া শুরু হবে। উৎপাদন শুরু হওয়ার মাত্র ৩২ মাস পরেই AK-203 অ্যাসল্ট রাইফেল হাতে পাবে ভারতীয় সেনা বাহিনী। 

Tomato Price: পেট্রোলের সঙ্গে তুলনা টোমেটোর, আগামী দিনে আরও দাম বাড়বে বলে আশঙ্কা

ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দিতে ডিসেম্বরে ভারত সফরে আসবেন পুতিন।  তিনি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। পাশাপাশি মন্ত্রীপর্যায়ে টু প্লাস টু বৈঠকে আলোচনা করবেন। দুই দেশ ২০১৯ সালে ফেব্রুয়ারিতে একটি আন্তঃসরকার চুক্তি করেছিল। যার পরে রাইফেলগুলি তৈরির জন্য উত্তর প্রদেশের ইন্দো-রাশিয়া রাইফেলস প্রাইভেট লিমিটেড স্থাপন করা হয়েছিল। 

Mamata Banerjee: মমতার মিশন হরিয়ানা, অশোক তনওয়ারের হাত ধরেই 'জয় হরিয়ানা' স্লোগান

রাইফেল তৈরির দায়িত্বে ভারতের পক্ষে থাকবে অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড আর রাশিয়ার দিকে থাকবে রোসোবরন এক্সপার্ট। আর্মির একজন মেজর জেনারেলকে এক্সিকিউটিভ অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁর মূল দায়িত্ব হবে রাইফেলগুলির যাতে নির্ধারিত সময়ের মধ্যে তৈরি হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios