প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'থ্রি ইন ওয়ান' ভাবনায় মুগ্ধ হলেন ভেস্তাস উইন্ড সিস্টেম সংস্থার প্রেসিডেন্ট তথা সিইও হেনরিক অ্যান্ডারসন। এতটাই যে, মোদীকে মজা করে সরাসরি তিনি সংস্থার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের আইডিয়া জেনারেটর হওয়ার প্রস্তাব দিয়ে বসলেন।

মঙ্গলবার ভারতে নিম্ন ও নিম্ন-মধ্য বায়ুশক্তি প্রকল্পগুলির জন্য ভেস্তাস একটি নতুন  টার্বাইন চালু করল। এই টার্বাইনগুলির কাঁচামাল ভারতেই পাওয়া যাবে এবং এখানেই এগুলি উৎপাদনও করা যাবে বলে জানিয়েছে সংস্থা। এদিন এই বায়ুশক্তির বিভিন্ন উদ্ভাবনী দিক নিয়েই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে হেনরিক অ্যান্ডারসনের একটি ভিডিও বৈঠক হয়।   

সেখানে প্রধানমন্ত্রী প্রস্তাব দেন এমন এক টার্বাইন তৈরি করার, যা বায়ুশক্তি উৎপাদনের সঙ্গে সঙ্গে আর্দ্র এলাকার বাতাস থেকে জল শুষে নিয়ে পানীয় জল তৈরি করবে। এভাবে উপকূলীয় এলাকার পানীয় জলের সমস্যা মিটতে পারে। আবার ওই একই টার্বাইনকে কাজে লাগিয়ে বাতাস থেকে অক্সিজেন উৎপাদনও করা যেতে পারে। এইরকম 'থ্রি ইন ওয়ান' ভাবনা ভেস্তাসের গবেষকদের মাথায় এসেছে কিনা, জানতে চান মোদী।  

তাতেই মুগ্ধ অ্যান্ডারসন নরেন্দ্র মোদীর উৎসাহ উদ্দীপনার সঙ্গে সঙ্গ উদ্ভাবনী ভাবনারও প্রশংসা করেন। তিনি বলেন, যদি নরেন্দ্র মোদী চান, তাহলে ডেনমার্কে এসে তাঁর সংস্থার ওই বড় পদের দায়িত্ব নিতে পরেন। এতটাই নতুনত্বে ভরা ভাবনা রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর।