'ভারতের বন্ধু শিনজো আবে',জাপানে প্রয়াত প্রধানমন্ত্রীর শেষকৃত্যে মোদী

| Sep 27 2022, 07:24 PM IST

'ভারতের বন্ধু শিনজো আবে',জাপানে প্রয়াত প্রধানমন্ত্রীর শেষকৃত্যে মোদী

সংক্ষিপ্ত

শিনজো আবে একজন মহান নেতা ছিলেন। তিনি ভারতের বিশেষ বন্ধু ছিলেন। জাপানের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেগ শেষকৃত্যে যোগদান করে এমনটাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  মঙ্গলবার টোকিওতে আততায়ী হামলায় নিহত শিনজো আবের শেষকৃত্য় অনুষ্ঠিত হয়

শিনজো আবে একজন মহান নেতা ছিলেন। তিনি ভারতের বিশেষ বন্ধু ছিলেন। জাপানের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেগ শেষকৃত্যে যোগদান করে এমনটাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  মঙ্গলবার টোকিওতে আততায়ী হামলায় নিহত শিনজো আবের শেষকৃত্য় অনুষ্ঠিত হয়। সেই অনুষ্ঠানে যোগ দিয়ে নিহত প্রাক্তন প্রধানমন্ত্রীকে স্মরণ করেন নরেন্দ্র মোদী। 

নরেন্দ্র মোদী এদিন ফুমিও কিশিদার সঙ্গেও দেখা করেছেন। তিনি বলেন , শিনজো আবে একজন অসাধারণ নেতা ছিলেন। তাঁর ভূমিকার প্রশংসাও করেন তিনি। ২০টিরও বেশি দেশের প্রধান-সহ ১০০ দেশের প্রতিনিধি শিনজো আবের শেষকৃত্য অনুষ্ঠানে যোগদান করেছিলেন।

Subscribe to get breaking news alerts


প্রধানমন্ত্রী মোদী আবের শেষকৃত্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ভারত-জাপান সম্পর্ক উন্নয়নে আবের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও উল্লেখ করেন তিনি। তিনি টুইটে বলেন, 'আমি যখন এই বছরের শুরুর দিকে টোকিওতে ছিলাম, তখন আমি খুব কমই কল্পনা করিনি যে আমি প্রাক্তন প্রধানমন্ত্রী আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার গৌরবপূর্ণ কর্মসূচিতে ফিরে আসব। তিনি একজন মহান নেতা, একজন অসাধারণ ব্যক্তি এবং ভারত-জাপান বন্ধুত্বে বিশ্বাসী ছিলেন। তিনি লক্ষ লক্ষ মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন!'

আগেই বিদেশমন্ত্রক টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টোকিওর নিপ্পন বুডোকানে রাষ্ট্রীয় অন্তেষ্ট্যিক্রিয়ার কথা জানিয়েছিল। বিদেশমন্ত্রকের তরফ থেকেও আবেকে শ্রদ্ধা জানান হয়েছিল। এদিন খুব সকালে মোদী জাপানে রওনা দেন। অন্ত্যেষ্ঠিক্রিয়া শেষ হওয়ার পরই তিনি ভারতের উদ্দেশ্যে রওনা দেন। 

আবের অন্তেষ্ঠিক্রিয়া উপস্থিত ছিলেন মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চেয়ারম্যান টমাস বাখ। অন্তেষ্ঠিক্রিয়া স্থানেই এদিন প্রচুর সাধারণ মানুষ জড়ো হয়েছিলেন। তাঁরা আবেকে শেষ বিদায় জানান। ফুল হাতে প্রচুর মানুষ উপস্থিত হয়েছিলেন। 

৬৭ বছরের আবেকে গত ৪ জুলাই দক্ষিণ জাপানে নারাতে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় কুপিয়ে খুন করা হয়। আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তাঁকে বাঁচানো যায়নি।  

Read more Articles on