Asianet News BanglaAsianet News Bangla

Inauguration programme-যোগীরাজ্যে কৃষকদের ভাগ্যে শিকে ছিঁড়ল,সরজূ ক্যানেল প্রোজেক্টের সূচনা করলেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরজূ ক্যানেল ন্যাশনাল প্রোজেক্টের উদ্বোধন। এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  উত্তর প্রদেশের গভর্নর আনন্দিবেন প্যাটেল, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশের ৬ হাজার ২০০-টিরও বেশী গ্রামের মোট ২৯ লাখ কৃষক ব্যাপকভাবে উপকৃত হবে। 

PM Narendra Modi To Inaugurate Saryu Canal National project along with Yogi Adityanath
Author
Kolkata, First Published Dec 11, 2021, 7:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উত্তরপ্রদেশের আসন্ন নির্বাচন নিয়ে রয়েছে টানটান উত্তেজনা। হাতে রয়েছে আর মাত্র কটা দিন। তার ঠিক আগেই যোগী রাজ্যে গেরুয়া শিবিরের জয়জয়কার। সৌজন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরজূ ক্যানেল ন্যাশনাল প্রোজেক্টের (Saryu Canal National project)উদ্বোধন। এই উদ্বোধনী অনুষ্ঠানে মোদী(Modi) ছাড়াও উপস্থিত ছিলেন  উত্তর প্রদেশের গভর্নর আনন্দিবেন প্যাটেল, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ(Yogi adityanath)। উল্লেখ্য, দীর্ঘ ১ বছরের বেশী সময় তীব্র আন্দোলন সেরে দিল্লি ও পার্শ্ববর্তী এলাকা থেকে নিজেদের রাজ্যে ফিরছেন কৃষকেরা(Farmers)। কৃষি আইন নিয়ে লড়াইয়ে একপ্রাকর পিছু হঠেছে মোদী সরকার, জয় এসেছে কৃষকদের ঝুলিতেই। মোদী সরকার(Modi Govt) বা কেন্দ্রীয় সরকারের(Central Govt) তরফে যে সরজূ ক্যানেল প্রকল্প। বলে রাখা ভাল,এই সরজূ ক্যানেল প্রকল্পের ফলে ১৪ হেক্টরেরও বেশি জমিতে সেচের জল পাওয়া নিশ্চিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সর্বোপরি উত্তরপ্রদেশের(UP) ৬ হাজার ২০০-টিরও বেশী গ্রামের মোট ২৯ লাখ কৃষক(Farmers) ব্যাপকভাবে উপকৃত হবে। 

প্রধানমন্ত্রীর কার্যালয় মারফত প্রকাশিত একটি বিবৃতি থেকে জানা যাচ্ছে, ৮০ দশকের একটু আগে অর্থাৎ ১৯৭৮ সালে প্রথম এই প্রকল্রেপ কাজ শুরু হয়েছিল। কিন্তু আর্থিক স্বচ্ছলতা সেই প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। একদিকে বাজেটের অভাব তো অন্যদিকে দফতরের মধ্যে সমন্বয়ের অভাবের জন্য এই প্রকল্পের কাজের দেখাশোনা ঠিক মত করা হয়নি। তার ফল স্বরূপ ১৯৭৮ সালের সেই প্রোজেক্টের কাজ অস্মূর্ণ অবস্থাতেই পড়ে ছিল। দীর্ঘ ৪০ বছর পাড় হয়ে গেলেও এই কাজের গতি এতটুকু বাড়েনি। উল্লেখ্য, কৃষক কল্যাণ ও দেশের স্বার্থে তৈরি এই প্রজেক্ট দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল। অবশেষে বর্ষশেষের প্রাক্কালে কৃষকদের জন্য সুখবর নিয়ে এল মোদী সরকার। নতুন করে শুরু হবে সরজূ ক্যালেন প্রকল্পের কাজ। এর ফলে উত্তরপ্রদেশের একটা বিরাট অঙ্কের কৃষক সম্প্রদায় উপকৃত হবে। 

আরও পড়ুন-Deposit Insurance-রবিবার দুপুর ১২ টায় বিজ্ঞানমঞ্চ থেকে মোদীর ভাষণ,বাড়ানো হবে আমানত বীমার পরিমান

আরও পড়ুন-Farmer Protest End: স্থানীয়দের কৃতজ্ঞতা জানিয়ে ঘরের পথে কৃষকরা, শনিবারই শেষ ১৫ মাসের আন্দোলন

আরও পড়ুন-Cabinet Meeting-কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা,২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হল প্রধানমন্ত্রী আবাস যোজনা

২০১৬ সালে, এই প্রকল্পটি  প্রধানমন্ত্রী কঋষি সেচ যোজনা প্রকল্পের (Pradhan Mantri Krishi Sinchayee Yojana)আওতায় ছিল। সেই সময় থেকেই ফের পুরোদমে কাজ শুরু হয়েছিল। যার ফলে এই প্রজেক্ট শেষ করতে আরও চার বছর সময় লেগে যায়। এই চার বছরে নতুন করে জমি অধিগ্রহণ ও আগে করা জমি অধিগ্রহণ সংক্রান্ত বিচারাধীন মামলার নিষ্পত্তিও করা হয়েছে। এই প্রকল্প নির্মাণে মোট ব্যায় হয়েছে ৯৮০০ কোটি টাকারও বেশি। এর মধ্যে বিগত ৪ বছরে ৪৬০০কোটি টাকারও বেশি বরাদ্দ করা হয়েছে। নরেন্দ্র মোদী তাঁর এক বিবৃতিতে বলেছেন,এই প্রকল্প থেকে উত্তরপ্রদেশের মোট ৯ টি জেলা উপকৃত হবে। এই জেলাগুলি হল বাহরিচ, শরভস্তি, বলরামপুর, গোন্ডা, সিদ্ধার্থনগর, বাস্তি, সন্ত কবীর নগর, গোরক্ষপুর, মহারাজগঞ্জ। পাশাপাশি জানানো হয়েছে, বলা বাহুল্য, এই প্রকল্পের উদ্বোধনের ফলে যে কৃষকেরা এতদিন ধরে ক্ষতিগ্রস্থ হচ্ছিল, এখন তাঁরা সুখের মুখ দেখবেন।

Follow Us:
Download App:
  • android
  • ios