Asianet News BanglaAsianet News Bangla

বিশ্বের সবথেকে ব্যয়বহুল শেষকৃত্য হবে সোমবার, খরচের পরিমান ছাড়াল ৭ মিলিয়ন ডলার

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে দেশ বিদেশের নেতাদের সুরক্ষা দিতে রাস্তায় নামবে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ সহ অন্যান্য আইনি সংস্থা ও গয়েন্দা বিভাগ।নিরাপত্তার এই ঘেরাটোপ তৈরি করতে একদিনে খরচ করা হচ্ছে প্রায় ৭ মিলিয়ন  ডলার যা বিশ্বের সবথেকে ব্যয়বহুল শেষকৃত্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা ।  

Queen Elizabeth II s funeral security costs over Rs 59 crore
Author
First Published Sep 18, 2022, 11:34 PM IST

১৯ সে সেপ্টেম্বর ব্রিটেনের দীর্ঘতম সাম্রাগ্যি রানী দ্বিতীয় এলিজাবেথের  শেষকৃত্য সম্পন্ন হবে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। সোমবারে রানীর  এই শেষকৃত্যে  উপস্থিত থাকবে দেশ বিদেশের ভিভিআইপিরাও , নেতা থেকে শুরু করে সেলেব , রাজপরিবারের সদস্য থেকে শুরু করে সাধারণ মানুষ,  রানীকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে  সোমবার ওয়েস্টমিনস্টারর অ্যাবেতে নামবে  জনসমুদ্র।  তাই  প্রত্যেকের সুরক্ষার স্বার্থে  রাজপরিবার থেকে মোতায়েন করা হচ্ছে কড়া নিরাপত্তা বলয়।আর  এই নিরাপত্তার ঘেরাটোপ বাড়াতেই রাজপরিবারের পক্ষ থেকে খরচ করা হচ্ছে প্রায় ৭ মিলিয়ন  ডলার। ভারতীয় হিসাবে যা হয় ৫৯ কোটি টাকা।  ইতিহাসে এটিই  সবথেকে ব্যয়বহুল শেষকৃত্য। যুক্তরাজ্যে এর আগে অন্য কারুর শেষকৃত্য এতো ব্যাবহুলভাবে সম্পন্ন হয়নি। 

নিউ ইয়র্ক পোস্টের  মোতে , শুধু সুরক্ষার জন্যই নাকি খরচ হচ্ছে ৭ মিলিয়ন  ডলার। বাকি খরচগুলো  হিসাব করলে দেখা যাবে ব্যয়ের অঙ্কটা  ৭.৫ মিলিয়ন ছাড়িয়েছে।  শুধু একদিনেই হবে এই খরচ। রাজপরিবারের মতে এম আই ৫ ও এম আই ৬ এর মতো গোয়েন্দা সংস্থাগুলি  ছাড়াও সুরক্ষা পরিষেবা দিতে রাস্তায় নামবে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ সহ অন্যান্য আইনি সংস্থাগুলি।  

প্রাক্তন রয়্যাল সিকিউরিটি অফিসার সাইমন মরগানের মতে, "এটি এখনো পর্যন্ত তার দেখা সবথেকে বড়ো পুলিশ-অপারেশন।  যদিও তিনি মনে  করেন যে ২০১১ সালে প্রিন্স এবং প্রিন্সেস অফ ওয়েলসের বিয়েটি তার দেখা লন্ডনের সবথেকে বড়ো উৎসব ছিল কিন্তু তার সাথে এটিকে তুলনা একেবারেই করা ঠিক হবে না। " মিডিয়া রিপোর্ট অনুযায়ী উইলিয়াম এবং কেটের বিয়েতে সিকিউরিটির জন্য খরচ হয়েছিল প্রায় ৭.২ মিলিয়ন ডলার। 


মরগ্যান বলেন বিশেষ নিরাপত্তার জন্য সেদিন ভিড়ের মধ্যেই ছড়িয়ে থাকবে পুলিশ।  ছাদেও মোতায়েন করা হবে বেশ কিছু বন্দুকধারী পর্যবেক্ষককে। আর ওয়েসমিনস্টার অ্যাবের আনাচে কানাচে ছড়িয়ে থাকবে বেশ কিছু মার্কসম্যান 

রিপোর্ট অনুযায়ী, শহরের বেশ কিছু এলাকা ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে, এবং আশা করা হচ্ছে অন্ত্যেষ্টিক্রিয়ার আগে  আরও কিছু  রাস্তা বন্ধ করে দেওয়া হবে । মরগান, যিনি বর্তমানে লন্ডন-ভিত্তিক বেসরকারি আন্তর্জাতিক নিরাপত্তা সংস্থা ট্রোজান কনসালটেন্সির পরিচালক হিসেবে কাজ করছেন। তার মতে রানীর এই শেষকৃত্যে উপস্থিত থাকতে পারেন প্রায় ৭৫০০০০ মানুষ, যা কেট আর উইলিয়ামের বিয়েতে উপস্থিত থাকা মানুষের চেয়ে অনেক বেশি।  

 প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেল তাদের রাজকীয় পদ ছেড়ে দেওয়ার পর থেকে  আর  সরকারি নিরাপত্তা  পান না তাই তারা মার্কিন রাষ্ট্রপতি জো বিডেনের সাথে শেয়ার্ড বাসে চড়েই  আসবেন শেষকৃত্য স্থলে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios