Asianet News BanglaAsianet News Bangla

Russia Fines Google: গুগলকে ৯৮ মিলিয়ন ডলার জরিমানা করেছে রাশিয়া, কাঠগড়ায় নিষিদ্ধ কনটেন্ট

নিষিদ্ধ কনটেন্টের জন্য  গুগলকে ৯৮ মিলিয়ন ডলার জরিমানা করেছে রাশিয়া।   দেশের বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগেই এই পদক্ষেপ নিয়েছে রাশিয়া।  

Russia Fines Google 98 million due to banned Content RTB
Author
Kolkata, First Published Dec 25, 2021, 5:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নিষিদ্ধ কনটেন্টের (banned Content ) জন্য  গুগলকে (Google) ৯৮ মিলিয়ন ডলার জরিমানা করেছে রাশিয়া (Russia)। সম্প্রতি রাশিয়া বিশ্বের বৃহত্তম প্রযুক্তি সংস্থার উপরে জরিমানা জারি করেছে। তাঁদের বিষয়-বস্তু সঠিকভাবে নিয়ন্ত্রন না করার জন্য় এবং দেশের বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগেই এই পদক্ষেপ নিয়েছে রাশিয়া। ইন্টার ফ্যাক্স সংবাদ সংস্থা মারফত জানা গিয়েছে, গুগুলের এই জরিমানাটি, সংস্থার বার্ষিক আয়ের শতাংশ হিসেবে গণনা করা হয়েছে।   গুগলের প্রেস পরিষেবা শুক্রবার জানিয়েছে, 'আমরা আদলতের নথিপত্রগুলি দেখব এবং তারপরে পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্বান্ত নেব।'

অবৈধ বিষয়গুলি নিয়ে অপসরণে বারংবার ব্যর্থ হওয়ার জন্য রাশিয়ার প্রশাসন বিশ্বের বৃহত্তম প্রযুক্তি সংস্থার উপরে চাপ সৃষ্টি করেছে। এবং শুক্রবার মস্কোর একটি আদালত গুগুলকে ৯৮ মিলিয়ন ডলার জরিমানা করেছে।  মার্কিন সংস্থাটিকে ৭.২ বিলিয়ন রুবেল ( ৯৮ মিলিয়ন ডলার) জরিমানা কার হয়েছে,টেলিগ্রামে জানিয়েছে আদালতের প্রেস পরিষেবা। সম্প্রতি রাশিয়া বিশ্বের বৃহত্তম প্রযুক্তি সংস্থার উপরে জরিমানা জারি করেছে। তাঁদের বিষয় বস্তু সঠিকভাবে নিয়ন্ত্রন না করার জন্য় এবং দেশের বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগেই এই পদক্ষেপ নিয়েছে রাশিয়া। তবে মেটা (ফেসবুক), গুগুল, টুইটার এবং অন্যান্য বিদেশি টেক হেভিওয়েটরা কোটি কোটি রুবেল জরিমানার সম্মুখীন হয়েছে। ইন্টার ফ্যাক্স সংবাদ সংস্থা জানিয়েছে, গুগুলের এই জরিমানাটি, সংস্থার বার্ষিক আয়ের শতাংশ হিসেবে গণনা করা হয়েছে। বিষয়-বস্তু সঠিকভাবে নিয়ন্ত্রন না করা এবং দেশের বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগে আদালতে শুনানির সম্মুখীন হয় মেটা। মেটাকেও রাজস্ব ভিত্তিক জরিমানার হুমকি দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট পুতিন একটি তথাকথিত সার্বভৌম ইন্টারনেটের বিকাশের জন্য চাপ দিয়েছেন, যা স্বাধীনভাবে কাজ করতে পারবে।  সেই দেশে কী কী আ্যক্সেস করতে পারে রাশিয়াবাসী, তার উপর নিয়ন্ত্রন করা যাবে। তবে এই ঘটনার পর সমালোচকরা রাশিয়ার বিরুদ্ধে বাকস্বাধীনতা এবং অনলাইনের স্বাধীনতায় হস্তক্ষেপ করার অভিযোগ তুলেছেন। গুগুলের প্রেস পরিষেবা শুক্রবার জানিয়েছে, 'আমরা আদলতের নথিপত্রগুলি দেখব এবং তারপরে পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্বান্ত নেব।' প্রসঙ্গত, সেপ্টেম্বরে সংসদীয় নির্বাচনের আগে রাশিয়ায় ক্রেমলিনের সমালোচক আলেক্সি নাভালনির সঙ্গে যুক্ত কয়েক ডজন ওয়েবসাইট ব্লক ইতিমধ্য়েই করা হয়েছে। যাদের সংগঠনগুলিকে চরমপন্থী হিসেবে নিষিদ্ধ করা হয়েছে। এখানেই শেষ নয়, গুগুল এবং অ্য়াপেলকে,  নাভালনির স্মার্ট ভোটিং প্রচার অভিযানের জন্য নিবেদিত একটি অ্যাপকেও সরিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios