Asianet News BanglaAsianet News Bangla

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানীর রাষ্ট্রীয় শেষকৃত্য, সম্মান প্রদর্শনে বন্ধ থাকবে স্কুল , ব্যাঙ্ক , সরকারি দপ্তর

১৯ সে সেপ্টেম্বর সোমবার বন্ধ থাকবে  ব্রিটেনের   থিয়েটার,  স্কুল , দোকান রেস্তোঁরা এবং সুপারমার্কেট। রাণীর শেষকৃত্যের দিনটিতে তার প্রতি শেষ সম্মান জানাতেই এমন সিদ্ধান্ত  ব্রিটেন সরকারের ।

Schools supermarkets cinemas national banks even the government offices  will be closed in UK for Queen s funeral
Author
First Published Sep 18, 2022, 7:07 PM IST

এবছরই  সিংহাসনে বসার ৭০ বছর পূর্তি হয়েছিল রানী দ্বিতীয় এলিজাবেথের । ইংল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের রাজদণ্ড  নিজের হাতে তুলে নেওয়ার পর থেকেই তার বর্ণাঢ্য জীবন নিয়ে চর্চা হয়েছে বহু  জায়গায়।  ২০১৫ তেই  দীর্ঘমেয়াদি সাম্রাগ্যি হিসাবে  রানী ভিক্টরিয়ার  রেকর্ড ভেঙে দেওয়ার পর থেকেই  ব্রিটেনবাসী "রানী" হিসাবে যাকে বুঝতেন তিনি একমাত্র দ্বিতীয় এলিজাবেথ।  এহেন রানীর সমাপতনে ব্রিটেনবাসী যে শোকে বিহ্বল হয়ে পড়বেন তা বলাই বাহুল্য।সেকারণেই গত ৮ই সেপ্টেম্বর রানীর চলে যাবার পর ১০ দিন ধরে পুরো ব্রিটেন জুড়ে ছিল শোকের বাতাবরণ। রানীর রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আর মাত্র ২৪ ঘন্টা বাকি।  যুক্তরাজ্য তাই তাদের রানীকে শেষ শ্রদ্ধা জানাতে সিনেমা থেকে দোকানপাট সব  বন্ধ রেখেছে আজ থেকেই। 

 সোমবার ভোর পর্যন্ত রানীর  দেহ কফিন বন্দি হয়ে থাকবে তারপর প্রতিবেশী ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার রাষ্ট্রীয় শেষকৃত্য সম্পন্ন হবে।  ১৯ সে সেপ্টেম্বর সোমবার তাই ব্রিটেনের  কোনও থিয়েটার, কোনও স্কুল , কোনো দোকান এবং কোনো সুপারমার্কেট খোলা থাকবে না।  বন্ধ থাকবে  রেস্তোঁরাও।   19 সেপ্টেম্বর - রাণীর শেষকৃত্যের দিনটিতে তার প্রতি শেষ সম্মান জানাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন সরকার।  

১৯ ই সেপ্টেম্বর যুক্তরাজ্যের বেশ কয়েকটি জাতীয় ব্যাঙ্কও বন্ধ থাকবে।  এমনকি কিছু মৌলিক সরকারী দপ্তরও  বন্ধ থাকবে এদিন। বন্ধ থাকবে কর্পোরেশনের কাজও।  তবে বেশ কিছু বেসরকারি সংস্থা ও বার এখনো পর্যন্ত  বন্ধ রাখবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি।তবে সব বন্ধ রাখার ফলে সারা দেশের অর্থনীতিতে  প্রভূত  ক্ষতি হতে পারে এমন আশঙ্কাও  এখন থেকেই করছেন বিশেষজ্ঞমহল।  

রাষ্ট্রীয় শোকপালনের সময় অর্থাৎ রানীর শেষকৃত্য সম্পন্নের সময় আবহাওয়া কেমন থাকবে সে নিয়েও তৎপরতা দেখিয়েছেন ব্রিটেনের সরকারি আবহাওয়া দপ্তর।  তারা তাদের একটি টুইটবার্তায় জানিয়েছে যে অন্ত্যেষ্টিক্রিয়ার সময় আবহায়ার যাবতীয় পূর্বাভাস ব্রিটেনবাসীকে আপডেট করতে থাকবেন তারা।

Follow Us:
Download App:
  • android
  • ios