জি-২০ সম্মেলনে অংশ নিতে জাপানে উড়ে গিয়েছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ ও কাল মিলে দু'দিনের জি-২০ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। আর তারই ফাঁকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা সারলেন নরেন্দ্র মোদী।

এদিনের আলোচনায় তাঁদের মধ্যে মূলত যে বিষয়টি উঠে এসেছে তা হল, আন্তর্জাতিক অর্থনীতি এবং ক্ষতিকারক অর্থনৈতিক অপরাধ এবং বিপর্যয় মোকাবিলার বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, সেদেশে মোদীকে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য পুরনো বন্ধু শিনজো আবেকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। এবং জি-২০-এর চেয়ারম্যান হিসাবে নেতৃত্ব দেওয়ার জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছেন মোদী।  এদিন প্রধানমন্ত্রী আরও ঘোষণা করেন যে, আগামী অক্টোবরে নারুহিতোর রাজ্যাভিষেকের সময়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সেই অনুষ্ঠানে অংশ নেবেন। প্রসঙ্গত, এই বছরের শেষের দিকে ভারত সফরে আসার কথা রয়েছে শিনজো আবের, আপাতত তারই অপেক্ষা করছেন বলেও জানান মোদী। 

 

এই বৈঠক প্রসঙ্গে  বিদেশসবিচ বিজয় গোখেল এদিন সাংবাদিক বৈঠকে জানান, দুই রাষ্ট্রনেতা অনেকদিনের পুরনো বন্ধু। তাঁদের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কিছু গঠনমুলক আলোচনাই হয়েছে বলে জানান তিনি। এছাড়াও আন্তর্জাতিক অর্থনীতির ওপর বিশেষ আলোচনা হয়েছে বলেও জানা গিয়েছে।