Asianet News Bangla

এ কোন বিপর্যয় নেমে এল শ্রীলঙ্কার বুকে, 'ব্ল্যাকআউট'-এর কবলে গোটা দেশ

মহা বিপর্যয় শ্রীলঙ্কায়

ছয় ঘন্টার উপর গোটা দেশ বিদ্যুতহীন

রাস্তায় তৈরি হয়েছে পরিবহন বিশৃঙ্খলা

উদ্বেগ বাড়ছে কোভিড হাসপাতালগুলি নিয়ে

 

Sri Lanka plunged into darkness as power outage hits entire nation ALB
Author
Kolkata, First Published Aug 17, 2020, 8:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার মহা বিপর্যয় নেমে এল ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায়। এদিন প্রায় মাঝ দুপুর থেকে বিদ্যুতহীন হয়ে পড়ে গোটা দেশ। সন্ধ্যার পর কিছু কিছু এলাকায় বিদ্যুত সংযোগ এলেও, রাজধানী কলম্বো-সহ দেশের অধিকাংশ জায়গাই ঘন অন্ধকারে ঢেকে গিয়েছে। যার জেরে স্বাস্থ্য পরিষেবা থেকে শুরু করে পরিবহন ব্যবস্থা সবই ভেঙে পড়েছে।   

শ্রীলঙ্কার রাষ্ট্র পরিচালিত বিদ্যুৎ সরবরাহ বোর্ড জানিয়েছে, তাদের দেশের অন্যতম বড় বিদ্যুৎকেন্দ্র কেরালাওয়ালপিতিয়া  বিদ্যুৎকেন্দ্রে একটি 'প্রযুক্তিগত সমস্যা' হওয়াতেই এই দেশব্যপী ব্ল্যাকআউট নেমে এসেছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার বিদ্যুৎমন্ত্রী দুলাস আলহাপেরুমা। ২ কোটি ১০ লক্ষ শ্রীলঙ্কাবাসী এর জেরে চরম সমস্যায় পড়েছেন।

বিদ্যুৎ না তাকার ফলে কলম্বো-সহ শ্রীলঙ্কার বড় শহরগুলিতে ইতিমধ্যেই তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ট্র্যাফিক লাইটগুলি চালু না থাকায় পুলিশকর্মীদের রাস্তায় নেমে হাতে হাতে ট্রাফিক সামলাতে হচ্ছে। যার ফলে পরিবহন ক্ষেত্রে বড়সড় বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে।

সবচেয়ে সমস্যা তৈরি হয়েছে দেশের কোভিড ও অন্যান্য হাসপাতালগুলিতে। প্রায় প্রত্যেকটিতেই কিছুক্ষণের জন্য আপতকালীন বিদ্যুত সরবরাহ করার মতো জেনারেটর থাকলেও, তাই দিয়ে আর কতক্ষণ এই বিপর্যয় সামাল দেওয়া যাবে, সেই বিষয়ে গভীর উদ্বেগ তৈরি হয়েছে।

শ্রীলঙ্কার বেশিরভাগ বিদ্যুত তৈরি হয় তাপ বিদ্যুতের মাধ্যমে। বাকিটা আসে জল এবং বায়ু শক্তি থেকে। কেরওয়ালাপিতিয়া একটি তেল চালিত তাপ বিদ্যুৎ কেন্দ্র। এই কেন্দ্র থেকে ৩০০ মেগাওয়াট বিদ্যুত তৈরি হয়। দেশের মোট বিদ্যুতের চাহিদার প্রায় ১২ শতাংশ পূর্ণ হয় এই কেন্দ্র থেকে।

তবে শ্রীলঙ্কায় এইরকম বড়মাপের বিদ্যুত বিপর্যয় এই প্রথম হল, তা নয়। গত ২০১৬ মার্চ মাসে এরকমই এক বড় যান্ত্রিক বিপর্যয়ের পরে আট ঘণ্টারও বেশি সময় ধরে বিদ্যুৎবিহীন ছিল গোটা দেশ।

Follow Us:
Download App:
  • android
  • ios