রাশিয়ার সামরিক ক্যাডেটরা কোরাস গাইছেন 'শহিদ' চলচ্চিত্রের বিখ্যাত হিন্দি দেশাত্মবোধক গান 'অ্যায় ওয়াতন, অ্যায় ওয়াতন, হামকো তেরি কসম তেরি রাহোঁ মে জান তক লুটা জায়েঙ্গে'। ভারতীয় সেনাবাহিনীর প্রকাশ করা এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল। আবেগে ভেসেছে সোশ্যাল মিডিয়া।

১৯৬৫ সালে মুক্তি পেয়েছিল 'শহিদ'। তাতেই এই গানটি ছিল। গেয়েছিলেন কিংবদন্তি সঙ্গীতশিল্পী মহম্মদ রফি। প্রথম দিন থেকেই এই দেশাত্মবোধক গানটি অত্যন্ত জনপ্রিয়। গানের সুরে-কথায় দেশের প্রতি আবেগ মিশে রয়েছে। বিদেশিদের কন্ঠে সেই গান যেন অন্য মাত্রা পেয়েছে।

ঠিক কী উপলক্ষ্যে রুশ সেনাবাহিনীর ক্যাডেটরা ভারতীয় দেশাত্মবোধক গানটি গেয়েছেন তা জানা যায়নি। তবে ভিডিওতে মস্কোর ভারতীয় দূতাবাসের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার রাজেশ পুস্কর-কেও দেখা গিয়েছে। কাজেই অনুষ্ঠানটি ভারতীয় দূতাবাসে আয়োজিত বলেই মনে করা হচ্ছে।

নেটিজজেনদের অনেকেই বলেছেন, রুশ সেনাবাহিনীর ক্যাডেটদের 'অ্যায় ওয়াতন অ্যায় ওয়াতন' গাওয়ার এই ভিডিও তাঁদের দিন ভালো করে দিয়েছে। কেউ কেউ রুশদের মুখে ভারতীয় দেশাত্মবোধক গান শুনে বিস্ময় প্রকাশ করেছেন। অনেকে আবার মনে করিয়ে দিয়েছেন ভারতের স্বাধীনতার পর থেকে সেই সাবেক সোভিয়েত রাশিয়াই হোক, বা সোভিয়েত পতনের পরের রাশিয়া, সবসময়ই ভারতের পাশে থেকেছে রাশিয়া। তাদের এইরকম সমর্থন পাওয়াটা অত্যন্ত আনন্দের।