Asianet News BanglaAsianet News Bangla

যে লড়াই আফগান সেনা করতে চাইছে না, সেখানে প্রাণ দেবে না মার্কিন সেনা, বার্তা জো বাইডেনের

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত একদম সঠিক। মঙ্গলবার এমনই বার্তা দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

US troops should not be dying in a war that Afghan forces are not willing to fight, warns Joe Biden bpsb
Author
Kolkata, First Published Aug 17, 2021, 7:42 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তালিবান (Taliban fighters) দখল নিয়ে এবার কড়া বার্তা মার্কিন যুক্তরাষ্ট্রের। আফগানিস্তান(Afghanistan) থেকে মার্কিন সেনা (US troops) প্রত্যাহারের সিদ্ধান্ত একদম সঠিক। মঙ্গলবার এমনই বার্তা দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তিনি বলেন আফগান বাহিনী (Afghan forces) নিজেদের জন্য যুদ্ধ করতে ইচ্ছুক নয়। সেই যুদ্ধে আমেরিকান সৈন্যরা মারা যাবে না। মার্কিন যুক্তরাষ্ট্র আর আফগানিস্তানকে সাহায্য করবে না কারণ আফগান সেনারাই নিজের দেশের জন্য লড়তে তৈরি নয়। এমন যুদ্ধে মার্কিন সেনাদের পাঠানো সঠিক সিদ্ধান্ত নয়। 

আফগানিস্তান সংকট সম্পর্কে জাতির উদ্দেশে এক ভাষণে বাইডেন বলেছিলেন, "আমেরিকান সৈন্যরা এমন একটি যুদ্ধে লড়াই করতে এবং মরতে পারে না যেখানে আফগান বাহিনী নিজেদের দেশের জন্য যুদ্ধ করতে এবং মরতে ইচ্ছুক নয়।"

জো বাইডেন বলেন মার্কিন সেনারা প্রায় ২০ বছর আগে সুস্পষ্ট লক্ষ্য নিয়ে আফগানিস্তানে গিয়েছিল, তাঁদের লক্ষ্য ছিল যারা ১১ সেপ্টেম্বর, ২০০১ সালে আমেরিকায় হামলা করেছিল, তাদের খুঁজে বের করে আফগানিস্তানকে তালিবান মুক্ত করবে। যাতে আর কোনওভাবেই আফগানিস্তানকে ঘাঁটি বানিয়ে আল কায়দা কোনও দেশে হামলা চালাতে না পারে। সে কাজ করে দেখিয়েছিল মার্কিন সেনা। আফগানিস্তান গঠনের লক্ষ্য নিয়ে মার্কিন সেনা কাজ করছিল না। 

মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত যে পুরোপুরি সঠিক, তা এদিন আবার বলেন বাইডেন। তিনি বলেন ২০ বছর পরে,এটা প্রমাণ হচ্ছে যে কোনওটাই মার্কিন সেনা প্রত্যাহারের সময় উপযুক্ত নয়। কারণ আফগানিস্তান যুদ্ধবিধ্বস্ত দেশ। সেখানে সাহায্যের হাত বাড়িয়েছিল আমেরিকা। কিন্তু যারা নিজেদেরই সাহায্য করতে রাজী নয়, সেই অসম যুদ্ধে মার্কিন সেনা প্রাণ হারাবে না। 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আজ সন্ত্রাসবাদী হুমকি আফগানিস্তান ছাড়িয়ে গেছে এবং সোমালিয়ায় আল-শাবাব, আরব উপদ্বীপে আল-কায়েদা, সিরিয়ায় আল-নুসরা এবং আইএসআইএস সিরিয়া ও ইরাকে খলিফার শাসন তৈরির চেষ্টা করছে, যা বেশ উদ্বেগজনক। 

Follow Us:
Download App:
  • android
  • ios