Asianet News BanglaAsianet News Bangla

Viral Video: বন্দুক কাঁধে ভারতের তৈরি সংসদে তালিবানরা, আফগানিস্তানের নাম বদলের জল্পনা শুরু

আফগান সংসদে উত্তপ্ত তালিবানদের বুটের আওয়াজে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে সেই ছবি। আফগান পার্লামেন্ট তৈরি করেছিলে ভারত। 
 

viral video Taliban forced inside afghan parliament building was built by India bsm
Author
Kolkata, First Published Aug 16, 2021, 7:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার আফগানিস্তান প্রেসিডেন্টের প্রাসাদের দখল নিয়েছিল তালিবানরা। আর সোমবারই তালিবান যোদ্ধারা দখল করে নেয় ভারতের তৈরি আফগান সংসদ ভবনে। যদিও বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি তালিবান মুখপাত্র। তবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেখানে দেখা যাচ্ছে তালিবানরা বন্দুক কাঁধেই ঢুকে পড়েছে আফগানিস্তানের সংসদ ভবনে। 

ভিডিওটিতে দেখা যাচ্ছে সংসদের মধ্যেই কয়েকজন তালিবান নেতা বসে রয়েছে। ঠিক দুসপ্তাহ আগেই এই সংসদে বসে দেশ চালিয়েছিলেন আফগান নেতারা। সপ্তাহ দুই আগে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি একটি যৌথ অধিবেশন ডেকেছিলেন। বর্তমানে তিনি দেশ ছেড়ে পালিয়েছেন। রবিবার থেকেই তাঁর কোনও খোঁজ নেই। 

ভিডিওটিতে দেখা যাচ্ছে মাত্র গুটিকয়েক তালিবান  সংসদ ভবনে রয়েছে। তাদের প্রত্যেকের সঙ্গেই রয়েছে আধুনিক আগ্নেয়াস্ত্র। অনেকটা হালকা মেজাজে মজার ছলে তারা পার্লামেন্টে ঘুরে বেড়াচ্ছে। কেউ আবার হাতপা ছড়িয়ে বসে রয়েছে।  ভারত সরাকারের ওয়েব সাইটে বলা হয়েছে আফগানিস্তানের পাল্টামেন্ট তৈরি করেছিল ভারত। খরচ হয়েছিল ৯৭০ কোটি টাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদভবনের উদ্বোধন করেছিল। এই সংসদে একটি ব্লক রয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে। সেই সংসদ ভবনেই দাপিয়ে বেড়াচ্ছে তালিবানরা। শুধু সংসদ ভবন নয়। আফগানিস্তানের উন্নয়েন বিপুল পরিমাণে অর্থ বিনিয়োগ করেছিল ভারত।  গত ২০ বছরে প্রায় ৩০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছিল আফগানিস্থানে। রাস্তা, বাঁধ, সড়ক নির্মাণসহ পরিকাঠামোখাতে আফগানিস্তানে বিনিয়োগ করা হয়েছিল। 

Afghanistan: তালিবান শাসনের ২৪ ঘণ্টার মধ্যেই রক্তাক্ত কাবুল, দেশ ছেড়ে পালাতে মরিয়া আফগানবাসী

হেলিকপ্টার ভর্তি টাকা নিয়ে কি দেশ ছেড়ে পালালেন আশরাফ ঘানি, আফগান প্রেসিডেন্টের নিরুদ্দেশে বাড়ছে জল্পনা

Afghanistan: কাবুলে প্রাণ হাতে দেশে ফেরার অপেক্ষা ২০০ ভারতীয়র, আতঙ্কের প্রহর গুণছে তারা

কিন্তু রবিবার ২০ বছরের দীর্ঘ যুদ্ধে শেষ হওয়ার পরেই তালিবানদের দখলে সমগ্র আফগানিস্তান। গোটা দেশেই তালিবানি রাজ কায়েম করা হবে বলেও মনে করা হচ্ছে। কারণ তালিবানরা ঘোষণা করেছে ক্ষমতা সম্পূর্ণ দখলের পরই আফগানিস্তানের নাম বদলে দেওয়া হবেয নতুন নাম রাখা হবে ইসলামিক অ্যামিরেটস অব আফগানিস্তান। 

viral video Taliban forced inside afghan parliament building was built by India bsm

Follow Us:
Download App:
  • android
  • ios