Asianet News BanglaAsianet News Bangla

Watch Video: গ্লাসগোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দলবদলের প্রস্তাব, তারপর কী হল দেখুন

সোশ্যাল মিডিয়ায় শেয়ার  করা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনার একটি ভিডিও। যেখানে ইসরায়েলের প্রধাননন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী মোদীকে একটি মজাদার প্রস্তাব দিয়েছেন।

watch deferent video pm modi most popular man in Israel pm invites to joins his party bsm
Author
Kolkata, First Published Nov 2, 2021, 8:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

না, কোনও রাজনৈতিক কথাবার্তা নয়। আবার কোনও গুরুগম্ভীর আলোচনাও নয়। গ্লাসগোতে (Glasgow) চলা জলবায়ু সামিটে (Climate Summit) একদম অন্যভূমিকায় দেখা গেল ভারতের প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi)। সেই সঙ্গে একদম অন্য মেজাজেই ছিল ইসরায়েলের (Israel) প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (Naftali Bennett)। 

সোশ্যাল মিডিয়ায় শেয়ার  করা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনার একটি ভিডিও। যেখানে ইসরায়েলের প্রধাননন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী মোদীকে একটি মজাদার প্রস্তাব দিয়েছেন। তিনি বলেছেন, 'আপনি ইসরায়েলের সবথেকে জনপ্রিয় মানুষ। চলে আসুন আমার দলে।' ইসরায়েলের প্রধানমন্ত্রী কথা শুনে রীতিমত হেসে গড়িয়ে পড়েন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

চলতি বছর জুন মাসে ইসরায়েলের সাধারণ নির্বাচনে বেঞ্জামিন নেতানিয়াহুর পরাজিত হয়েছেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন বেনেট। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই ছিল তাঁর প্রথম নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎকার। ভারতের বিদেশ মন্ত্রক জানায়িছে, ইসরায়েলের প্রধানমন্ত্রীর নাফতাইল বেনেট ভাকত-ইসরায়েল সম্পর্ক আরও দৃঢ় করার ওপরেই জোর দিয়েছেন। তিনি বলেছেন অতিপ্রাচীন কাল থেকেই ইহুদিদের আমল থেকেই ভারতের সঙ্গে ইজরায়েলের সম্পর্ক ভালো ছিল। আগামী দিনে দুই দেশ একত্রিত হয়ে কাজ করবে। বেনেট আরও বলেছেন, দুই দেশের লক্ষ্যই হল পূর্বসুরীরা যে পথ দেখিয়েছেন সেই পথ ধরে চলা। দুটি দেশ প্রযুক্তি, নিরাপত্তা, কৃষি, খাদ্য-প্রযুক্তি ও অন্যান্য বিষয়ে একসঙ্গে কাজ করবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে কাজ করবে।

Afghanistan Blast: গুলি-বোমার যুদ্ধে রক্তাক্ত কাবুল, তালিবান অধিকৃত সেনা হাসপাতালে হামলায় নিহত ১৯

Bypoll Result 2022: 'তিন বিজেপি প্রার্থীর জামানত বাজেয়াপ্ত', তৃণমূলের জয়ের পর ডেরেকের খোঁচা অমিত শাহকে

Breaking News: কংগ্রেসকে ধাক্কা দিয়ে নতুন দল ঘোষণা ক্যাপ্টেনের, সনিয়াকে চিঠি লিখে দলত্যাগ

দেশের প্রধানমন্ত্রীর অফিস থেকেই জানান হয়েছে, ইসরায়েলের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করতে জোর দেবে ভারত। প্রধানমন্ত্রী মোদী যে বেনেটের সঙ্গে বৈঠক করেছেন তাও জানান হয়েছে। তিনি দুই দেশের নাগরিকদের সুবিধে আর সুরক্ষার ওপর জোর দিয়েছেন। চলতি বছর জুন মাসে সাধারণ নির্বাচনে বেনেটের জয় ১২ বছরের নেতানিয়াহুর শাসনের অবসান ঘটিয়েছিল। তিনি বেনেট ইসরায়েলের বাম ও ডানপন্থীদের জোটের প্রধান। 

সোমবার জলবায়ু সামিটে প্রধানমন্ত্রী মোদী বলেছেন ২০৭০ সালের মধ্যে ভারত নিট শূন্য নির্গমণে লক্ষ্যমাত্রা নিয়েছে। অন্যদিকে বিশ্বের সবথেকে বেশি কার্বন নিঃসরণকারী দেশে হিসেবে এখনও প্রথমে নাম রয়েছে চিনের। চিন এদিন জানিয়েছেন তারা ২০৬০ সালের মধ্যে শূন্য নিঃসরণের লক্ষ্যমাত্রা নিয়েছে। আর মার্কিন যুক্তরাষ্ট্র ২০৫০ সালের মধ্যেই লক্ষ্যপুরণ করবে বলেও জানিয়েছে। জলবায়ু চ্যালেঞ্জে বিশ্বের সব দেশকেও এগিয়ে আসার প্রস্তাব দিয়েছেন।

watch deferent video pm modi most popular man in Israel pm invites to joins his party bsm

Follow Us:
Download App:
  • android
  • ios