শুধু ভারতেই যে প্রতিদিনই প্রায় একক দিনে সর্বাধিক করোনাভাইরাস রোগী বৃদ্ধির রেকর্ড হয়ে চলেছে তা নয়। বিশ্বের করোনা-চিত্রটাও প্রায় একইরকম। সোমবার সকালে ফের একবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে গত ২৪ ঘন্টায় গোটা বিশ্বে কোভিড-১৯ মামলার সংখ্য়া রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

'হু'-এর তথ্য অনুযায়ী এই সময়কালে গোটা পৃথিবীতে ২,৩০,০০০-এরও বেশি নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। এর আগে একদিনে গোটা বিশ্বে করোনভাইরাস কেসের এত পরিমাণে সংখ্যা বৃদ্ধি ঘটেনি। মৃতের সংখ্যা বৃদ্ধির হার অবশ্য প্রায় একই রয়েছে, ৫০০০-এর মতো। রবিবার ২৪ ঘন্টায় করোনা রোগীর সংখ্যা বেড়েছিল ১,৯৪,৬৭৭ জন। আর এর আগে এককদিনে সর্বাধিক করোনা মামলার সংখ্যা  বৃদ্ধির রেকর্ড হয়েছিল, ১০ জুলাই। ওইদিন ২৪ ঘন্টায় ২,২৮,১০২ জন নতুন করোনা রোগীর সন্ধান মিলেছিল।

এখনও পর্যন্ত করোনাভাইরাস মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাষ্ট্রগুলির তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বস্তুত, এই তালিকার প্রথমদিকে থাকা বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় কয়েক যোজন আগে রয়েছে ডোনাল্ড ট্রাম্পের দেশ।    গত ২৪ ঘন্টায় মার্কিন মুলুকে ৬৬,০০০ জনেরও বেশি নতুন করোনা রোগীর সন্ধান মিলেছে। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার দৈনিক প্রতিবেদন অনুযায়ী এই সর্বাধিক সংখ্যাবৃদ্ধির পিছনে বড় অবদান রয়েছে ব্রাজিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকার।

যেসব ক্ষেত্রে করোনা পরীক্ষার ফল আসতে দেরী হয়, সেগুলিকে তাদের হিসাবের মধ্যে ধরে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই তারা যা হিসাব দেয়, তার থেকে প্রকৃত কোভিড আক্রান্তের সংখ্যা অনেকটাই বেশি বলে মনে করা হয়।