Asianet News BanglaAsianet News Bangla

কেন রাজকুমার অ্যান্ড্র পারবেন না রানীর অন্ত্যেষ্টিক্রিয়ায় সামরিক পশাক পরতে, জেনে নিন

যৌন নিপীড়ন কেলেঙ্কারির কারণে অ্যান্ড্রুর 'রয়্যাল হাইনেস' এবং সম্মানসূচক সামরিক খেতাব কেড়ে নেওয়া হয়েছিল এই বছরের শুরুতে।  আমেরিকান শিশু যৌন পাচারকারী জেফরি এপস্টেইনের এক শিকারের সাথে যৌন সম্পর্কের অভিযোগে রাজকীয় জীবন থেকে নিষিদ্ধ হওয়ার পরে ৬২ বছর বয়সী এই সপ্তাহান্তে জনসমক্ষে হাজির হন। পরিবারের সদস্যরা রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া সহ রানীর জন্য পাঁচটি পৃথক স্মরণে সামরিক পশাক পরলেও  রাজকুমার অ্যান্ড্র এই কারনেই তা করতে পারবেন না। 

Why Prince Andrew cannot wear military uniform in the queens funeral
Author
First Published Sep 13, 2022, 2:26 PM IST

ব্রিটিশ রাজপরিবার ব্রিটেনের সাধারণ মানুষের মধ্যে খুবই বিখ্যাত। প্রিন্স অ্যান্ড্রু, ইয়র্কের ডিউক হলেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য। তিনি রানী দ্বিতীয় এলিজাবেথ এবং প্রিন্স ফিলিপের তৃতীয় সন্তান এবং দ্বিতীয় পুত্র, তিনি ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারের সারিতে অষ্টম। অ্যান্ড্রু ছিলেন ''গ্রেনাডিয়ার গার্ডের'' একজন সম্মানসূচক কর্নেল, যাই দলের সৈন্যরা, তাদের স্বতন্ত্র ভালুকের চামড়ার টুপি এবং লাল জামা পরে। তারা বাকিংহাম প্রাসাদ রক্ষার বিভাগের অংশ। তিনি রাজকীয় বিটিশ প্রতিরক্ষা বাহিনীতেও কাজ করেছেন। প্রায়ই  রাজকুমার অ্যান্ড্রকে রানীর 'পছন্দের ছেলে' হিসাবে উল্লেখ করা হয়, তিনি ২০০১ সালে একটি ১৭ বছর বয়সী মেয়েকে যৌন নিপীড়নের অভিযোগে অভিযুক্ত হন। অ্যান্ড্রু, যিনি এই সকল অভিযোগ অস্বীকার করেছেন, জানা যায় তিনি ফেব্রুয়ারিতে একটি অপ্রকাশিত অর্থের বিনিময়  একটি মার্কিন নাগরিক মামলা নিষ্পত্তি করেছিলেন।এই ঘটনা রাজপরিবারের সম্মানে মারাত্মক আঘাত করে। বিশেষজ্ঞদের মতে, রাজ পরিবারের গরিমা রখতেই রাজা তৃতীয় চার্লস তার ছোট ভাই অ্যান্ড্রুর রাজকীয় নির্বাসনকে স্থায়ী রুপ দান করেন।

আপর রাজপরিবারের সদস্য রাজকীয় অ-কর্মরত প্রিন্স হ্যারি ২০২০ সালের গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। ইতিমধ্যেই তিনি ফিরে এসেছন স্বদেশে তার পিতামহী এর শেষ কাজের জন্য। তিনি  এই সপ্তাহে এবং পরের দিন রাজকীয় অনুষ্ঠানে সামরিক পোশাক পরবেন কিনা তা এখন স্পষ্ট নয়  সূত্র মারফত এই বিষয় এখন কিছু জানা যায়নি। সম্ভবত অনুষ্ঠানের দিন বা তার কিছু আগে এই বিষয় বিস্তারিত জানা যাবে। হ্যারি একজন প্রাক্তন ব্রিটিশ সেনা অধিনায়ক। যিনি আফগানিস্তানে দায়িত্ব পালন করেছেন। তিনিই শেষ সিনিয়র রয়্যাল যিনি একটি সংঘাতপূর্ণ অঞ্চলে কাজ করেছিলেন। হ্যারি এর আগে রাজপ্রিবারের সদস্য অ্যান্ড্রু  ১৯৮২ সালে ফকল্যান্ডস যুদ্ধে আর্জেন্টিনার বিরোধে  রাজকিয় নৌসেনার হেলিকপ্টার উড়িয়েছিলেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios