Asianet News BanglaAsianet News Bangla

বড়সড় ধাক্কা তালিবানদের, আফগানিস্তানে আর্থিক সাহায্য দেওয়া বন্ধ করল ওয়ার্ল্ড ব্যাঙ্ক

আফগানিস্তানে এবার থেকে আর পৌঁছবে না বিশ্ব ব্যাঙ্কের আর্থিক সহায়তা জানিয়ে দিল এই সংস্থা। তবে সেদেশে মহিলাদের জন্য তাঁরা যে বেশ উদ্বেগে সেকথাও জানিয়ে দেওয়া হয়েছে বিশ্ব ব্যাঙ্কের তরফে। 

World Bank pauses financial aid to Afghanistan, says it's deeply concerned for women bpsb
Author
Kolkata, First Published Aug 25, 2021, 9:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তানে চলা সাম্প্রতিক অস্থিরতা ও অচলাবস্থার জেরে বেশ উদ্বিগ্ন বিশ্ব ব্যাঙ্ক (World Bank )। নিজেদের উদ্বেগের কথা জানিয়ে এবার আর্থিক সহায়তা (financial aid) দেওয়া বন্ধ করল ওয়ার্ল্ড ব্যাঙ্ক। আফগানিস্তানে এবার থেকে আর পৌঁছবে না বিশ্ব ব্যাঙ্কের আর্থিক সহায়তা জানিয়ে দিল এই সংস্থা। তবে সেদেশে মহিলাদের জন্য তাঁরা যে বেশ উদ্বেগে (concerned for women) সেকথাও জানিয়ে দেওয়া হয়েছে বিশ্ব ব্যাঙ্কের তরফে। 

আন্তর্জাতিক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাতকারে বিশ্ব ব্যাঙ্কের উচ্চপদস্থ কর্তা জানান, আফগানিস্তান নিয়ে বেশ উদ্বেগে তারা। তবে তার চেয়েও বেশি চিন্তার সেদেশের মহিলাদের পরিস্থিতি। বিশ্ব ব্যাঙ্কের দেওয়া আর্থিক সাহায্য যাতে কোনও ভাবেই মানবতা বিরোধী কোনও কাজে ব্যবহার না করা হয়, সেদিকে লক্ষ্য রেখেই আর্থিক সহায়তা দেওয়া বন্ধ করা হয়েছে। 

আফগানিস্তানের পরিস্থিতি খুব গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বিশ্ব ব্যাঙ্কের তরফে। সাম্প্রতিক অচলাবস্থার জেরেই আর্থিক সহায়তা দেওয়া স্থগিত রাখা হয়েছে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, বিশ্ব ব্যাঙ্ক বর্তমানে ২৪টি উন্নয়ন মূলক প্রকল্পে অর্থ সাহায্য করছে আফগানিস্তানে। সেই সব খাতে টাকা পাঠানো বন্ধ করা হয়েছে। ২০০২ সাল থেকে ৫.৩ বিলিয়ন মার্কিন ডলার সাহায্য পাঠানো হয়েছে এই দেশে। এর মধ্যে বেশিরভাগই অনুদান। 

এর আগে, আইএমএফ আফগানিস্তানে নিজেদের যাবতীয় কার্যক্রম বন্ধ করে দেয়। যার মধ্যে রয়েছে ৩৪০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ কর্মসূচি, সোমবারই এই অর্থ সাহায্য স্থগিতের কথা ঘোষণা করে আইএমএফ। উল্লেখ্য, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর পরিস্থিতি আরও খারাপ হয় এবং তালিবান নাটকীয়ভাবে কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে নেয়, যার ফলে প্রেসিডেন্ট আশরাফ গনি সৌদি আরবে পালিয়ে যান।

Follow Us:
Download App:
  • android
  • ios